বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্রোকারেজ হাউজ-মার্চেন্ট ব্যাংকের ঋণের প্রভিশনের শর্ত শিথিল

ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক, স্টক ডিলারদের ঋণের প্রভিশনের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে এ ধরনের ঋণের ক্ষেত্রে ১ শতাংশ প্রভিশন রাখতে বলা হয়েছে। এতদিন ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলারদের ব্যাংক ঋণের নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) ২ শতাংশ রাখার নিয়ম ছিল।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ বিআরপিডি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি কর।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ২০১২ সালে বাংলাদেশ ব্যাংক ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক এবং স্টক ডিলারদের ঋণের জন্য ২ শতাংশ প্রভিশন রাখার নির্দেশ দিয়েছিল।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তবে নতুন নিদর্শনা অনুযায়ী, ১ শতাংশ প্রভিশন সাধারণ সংরক্ষণ করতে হবে। নতুন এ নির্দেশনা আগামী ৩০ মার্চ, ২০২৩ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button