ইসলামী ব্যাংকিং

তুরস্কে সরকারী ভাবে চালু হল সুদবিহীন ইসলামী ব্যাংকিং

তুরস্ক সরকার সাধারণ ব্যাংকিং-এর পাশাপাশি প্রথমবারের মতো রাষ্ট্রীয় উদ্যোগে চালু করেছে সুদ বিহীন ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা। সুদ বিহীন ইসলামিক ব্যাংকিং ব্যবস্থায় অর্থনীতির ক্ষেত্রে ইসলামের বিধি নিষেধ পালন করা হবে। সুদববিহীন আর্থিক লেনদেনের জন্য দেশটিতে বেশ কিছু প্রতিষ্ঠান ইতোমধ্যে তৈরি করা হয়েছে।

এসব ব্যাংকের পরিচালনা এবং দিক নির্দেশনার জন্য ইসলামি অর্থনীতিতে অভিজ্ঞ লোকদের নিয়োগ দেয়া হচ্ছে। নতুন এসব আর্থিক প্রতিষ্ঠানে ডিরেক্টররা সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করবে। তুর্কি সংবাদমাধ্যম আল মনিটরের একটি প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের ক্ষমতাসীন একে পার্টি ইসলামিক রেজিমের দিকে যে যাত্রা শুরু করেছে রাষ্ট্রীয়ভাবে সুদবিহীন ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার প্রচলন তার অন্যতম একটি পদক্ষেপ। দলটি দেশের ভবিষ্যত অর্থনীতিকে বৃহৎ পরিসরে ইসলামের আলোকে যেন চালাতে পারে তাই এটি প্রাথমিক পদক্ষেপ।

আল মনিটর আরও জানায়, ২০০২ সালে একে পার্টি তুরস্কের ক্ষমতায় আসার পর দলীয়ভাবে তারা বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠান স্থাপন করেছে যেগুলোতে ইসলামি মূলনীতির আলোকে লেনদেন করা হয়। তবে এবারই প্রথম দেশটিতে রাষ্ট্রীয়ভাবে সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থা চালু করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button