ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিএটিএম সার্ভিসবিকল্প ব্যাংকিং

ইসলামী ব্যাংক সেন্ড ক্যাশ বাই কোড

“ইসলামী ব্যাংক ATM সর্বাধুনিক পদ্ধতিতে বহুমাত্রিক সেবা” এই স্লোগানে ইসলামী ব্যাংকের কার্ডে যুক্ত হয়েছে নতুন কিছু সেবা বা সুবিধা। যা ব্যাংকের ডেবিট কার্ড এবং খিদমাহ কার্ডধারীরা উপভোগ করতে পারবেন। এই সেবা বা সুবিধাগুলোর মধ্যে একটি উল্লেখযোগ্য সেবা হল ইসলামী ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে Cardless Transaction বা কার্ড বিহীন লেনদেন।

যখন কোন ট্রানজেকশন কার্ড বা কোন ইন্সট্রুমেন্ট ব্যতীত সংঘটিত হয় তাকেই সাধারণত Cardless Transaction (কার্ডলেস ট্রানজেকশন) বলা হয়। ইসলামী ব্যাংক এই কার্ডলেস ট্রানজেকশনটির নাম দিয়েছে Send Cash by Code (সেন্ড ক্যাশ বাই কোড)। অর্থাৎ কোডের মাধ্যমে টাকা পাঠানো। এই সেবার মাধ্যমে কম খরচে, দ্রুত ও নিরাপদে অন্যকে মোবাইলে টাকা পাঠানো যায়। এখানে প্রেরক তার কার্ডের মাধ্যমে প্রাপকের মোবাইলে পিন নাম্বারের সাহায্যে টাকা পাঠাতে পারেন। প্রাপক ইসলামী ব্যাংকের কোন একাউন্ট বা কার্ড ছাড়াই মোবাইলে প্রাপ্ত পিন নাম্বারের মাধ্যমে ইসলামী ব্যাংকের যে কোন এটিএম বুথ থেকে অনায়াসেই টাকা সংগ্রহ করতে পারেন।

সেন্ড ক্যাশ বাই কোড এর পদ্ধতি
এটিএম কার্ডের মাধ্যমে সেন্ড ক্যাশ বাই কোড দিয়ে প্রাপকের কাছে টাকা পাঠাতে যা যা করতে হবে-
১) প্রথমে আপনার ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডটি ইসলামী ব্যাংকের যে কোন ATM বুথে প্রবেশ করান।
২) এরপর আপনার কার্ডের পিন নম্বরটি চাপুন (Enter your PIN)।
৩) এরপর ট্রানজকশন করতে ফান্ড ট্রান্সফার (Fund Transfer) বাটনটি চাপুন।
৪) এরপর নগদ টাকা পাঠান (Send Cash by Code) বাটনটি চাপুন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৫) আপনি যদি রিসিপ্ট পেপার প্রিন্ট করতে চান তাহলে হ্যাঁ (Yes) বাটনটি চাপুন। আর যদি রিসিপ্ট পেপার প্রিন্ট করতে না চান তাহলে না (No) বাটনটি চাপুন।
৬) প্রাপককে যে পরিমাণ টাকা পাঠাতে চান সেই টাকার পরিমাণ দিন (প্রতিবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা ও সর্বনিম্ন ৫০০ টাকা)। এরপর টাকার পরিমাণ ঠিক থাকলে সঠিক (Correct) বাটনটি চাপুন আর ভুল হলে ভুল (Incorrect) বাটনটি চাপুন।
৭) প্রাপকের মোবাইল নম্বরটি চাপুন। মোবাইল নম্বর সঠিক থাকলে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন। আর ভুল হলে পুনরায় চাপুন (Re-enter) করে সঠিক নম্বর দিয়ে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন।

৮) স্ক্রিনে প্রদর্শিত প্রাপকের মোবাইল নম্বর ও টাকার পরিমাণ নিশ্চিত হলে হ্যাঁ (Yes) বাটন চাপুন। আর ভুল হলে না (No) বাটন চেপে সঠিক করে হ্যাঁ (Yes) বাটন চাপুন। এরপর ATM স্ক্রিনে ট্রানজেকশন আইডি (Transaction ID) ও প্রেরকের জন্য একটি OTP (PIN1) প্রদর্শিত হবে এবং প্রাপকের মোবাইলে SMS এর মাধ্যমে ট্রানজেকশন আইডি (Transaction ID) ও অন্য একটি OTP (PIN2) পাঠানো হবে। এরপর আপনি যদি আরোও লেনদেন করতে চান তাহলে হ্যাঁ (Yes) বাটন চেপে লেনদেন করুন। আর লেনদেন করতে না চাইলে না (No) বাটন চেপে আপনার কার্ডটি নিয়ে নিন।

৯) OTP (PIN1) সহ প্রিন্ট হওয়া রিসিপ্ট পেপারটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন।
১০) ATM এ যদি রিসিপ্ট পেপার না থাকে তাহলে স্ক্রিনে প্রদর্শিত PIN1 এবং (Transaction ID) ট্রানজেকশন আইডিটি প্রাপককে জানানোর জন্য লিখে রাখুন।
১১) নিরাপদে (Transaction) লেনদেনটি সম্পূর্ণ করার জন্য প্রাপককে ব্যক্তিগতভাবে PIN1 ও ট্রানজেকশন আইডিটি জানিয়ে দিন।

কার্ড বিহীন লেনদেন এ টাকা তুলতে করনীয়

কার্ড বিহীন লেনদেন (Cardless Transaction) এ এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের জন্য যা যা করতে হবে-
১) ইসলামী ব্যাংকের যে কোন এটিএম এ গিয়ে কার্ড বিহীন লেনদেন (Cardless Transaction) বাটনটি চাপুন।
২) Cash by Code বাটনটি চাপুন।
৩) আপনি যদি রিসিপ্ট পেপার প্রিন্ট করতে চান তাহলে হ্যাঁ (Yes) বাটনটি চাপুন। আর যদি রিসিপ্ট পেপার প্রিন্ট করতে না চান তাহলে না (No) বাটনটি চাপুন।

৪) SMS-এ প্রাপ্ত লেনদেন আইডি (Transaction ID) চেপে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন। আর ভুল হলে পুনরায় তথ্য দিন (Re-enter) করে সঠিক আইডি দিয়ে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন।
৫) প্রেরকের নিকট হতে প্রাপ্ত PIN1 এবং আপনার মোবাইলে আসা PIN2 পাশাপাশি এক সাথে দিয়ে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন। আর ভুল হলে মুছুন (Clear) বাটনে চাপ দিয়ে সঠিক PIN1 ও PIN2 দিয়ে পরবর্তী ধাপ (Continue) বাটনটি চাপুন।
৬) এরপর অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং টাকা গ্রহন করে লেনদেন সম্পন্ন করুন।
৭) প্রিন্ট হওয়া রিসিপ্ট পেপারটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন।

বিশেষ দ্রষ্টব্য
প্রাপককে এই লেনদেনটি অবশ্যই ১ (এক) দিনের মধ্যে সম্পন্ন করতে হবে।

লেনদেনের পরিমাণ ও চার্জ
নিম্নে ইসলামী ব্যাংক কার্ডলেস ট্রানজেকশন Send Cash by Code (সেন্ড ক্যাশ বাই কোড) এর লেনদেনের পরিমাণ ও চার্জ তুলে ধরা হলো-
১) প্রতিটি লেনদেনের সর্বনিম্ন পরিমাণ: ৫০০ টাকা।
২) প্রতিটি লেনদেনের সর্বোচ্চ পরিমাণ: ২০,০০০ টাকা।
৩) প্রতিটি লেনদেনের চার্জ ভ্যাটসহ: ১০ টাকা।

বিস্তারিত জানতে
❏ ব্যাংকের যেকোন শাখায়/ এজেন্ট ব্যাংকিং আউটলেট/ বুথ ব্যাংকিংয়ে যোগাযোগ করুন।
❏ ✆ কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ (দেশ)/ ০০৮৮-০২-৮৩৩১০৯০ (বিদেশ) এ কল করুন।
❏ টেলিফোনঃ (০২) ৯৫৬৩০৪০ (অটো হান্টিং), ৯৫৬০০৯৯, ৯৫৬৭১৬১, ৯৫৬৭১৬২, ৯৫৬৯৪১৭
❏ টেলেক্সঃ 642525 IBANK BJ, 632403 IBANK BJ, 671620 IBANK BJ
❏ ফ্যাক্সঃ ৮৮০- ২- ৯৫৬৪৫৩২, ৮৮০- ২- ৯৫৬৮৬৩৪
❏ সুইফটঃ IBBLBDDH
❏ কেবলঃ ISLAMIBANK
❏ ইমেইলঃ [email protected]
❏ ওয়েবসাইটঃ www.islamibankbd.com

কার্টেসিঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, আইবিবিএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button