বাংলাদেশ ব্যাংক সার্কুলার

কেন্দ্রীয় ব্যাংক সেবার মান বাড়াতে বলছে ব্যাংকগুলোকে

ব্যাংকগুলো গ্রাহকদের যেসব সেবা দিচ্ছে— তা জনগণকে জানাতে হবে এবং প্রতিশ্রুতি অনুযায়ী সেবা না পেলে করণীয় কী, এ বিষয়ে কর্মকর্তাদের সিটিজেন চার্টার প্রস্তুত ও বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (১০ অক্টোবর, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার নং-১৭) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে সেবা দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও শৃঙ্খলা ফেরাতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কাজের জবাবদিহি বাড়ানোর পাশাপাশি তা নিশ্চিত করতে বলা হয়।

সার্কুলারে বলা হয়, ব্যাংকের সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সিটিজেন চার্টার তৈরি করতে হয়। এ ছাড়া সেবা সংক্রান্ত তথ্য সহজ করা, সেবা কার্যক্রমে নাগরিকদের অংশীদারিত্ব বাড়ানো এবং ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহি বাড়ানো নিশ্চিত করার লক্ষ্যে সিটিজেন চার্টার বাস্তবায়ন করা দরকার। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংককে সিটিজেন চার্টার তৈরিতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থা।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে আরও বলা হয়, ব্যাংকের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি, দলিলাদির প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যূনতম প্রয়োজনীয় সময়, সেবা প্রদানের ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে সিটিজেনস চার্টার প্রস্তুত করতে হবে। পাশাপাশি তা হালনাগাদ করতে হবে। এরপর ব্যাংকের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করতে হবে। এ ছাড়া প্রধান কার্যালয় ও শাখাগুলোতে দেখাতে হবে।

সার্কুলারে উল্লেখ করা হয়, সিটিজেন চার্টার সংক্রান্ত একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে। তাদের নাম, ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেস ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এ ছাড়া প্রতিটি ব্যাংকে ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। সিটিজেন চার্টার সংক্রান্ত সব তথ্য এই বক্সে আপলোড করতে হবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

প্রতিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে একটি পরিবীক্ষণ কমিটি ও একটি বিজনেস সেল গঠন করার বলা হয়েছে সার্কুলারে। ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সিটিজেন চার্টার বাস্তবায়নে সচেতন করতে বছরে সর্বনিম্ন চারটি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে বলেও জানানো হয়েছে। এ ছাড়া সিটিজেনস চার্টার সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট-১ ব্যাংকগুলোর কার্যক্রম পরিদর্শন করবে।

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
✓ বিআরপিডি সার্কুলার নং-১৭, তারিখঃ ১০ অক্টোবর, ২০২২
✓ সার্কুলারটি দেখতে ক্লিক করুন- এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button