মানি লন্ডারিং

মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও ব্যাংকারদের দায়িত্ব: ৩য় পর্ব

মুহাম্মদ শামসুজ্জামানঃ আন্তর্জাতিকভাবে স্বীকৃত সংজ্ঞা অনুযায়ী, সম্পদের অবৈধ উৎস গোপন করা বা লুকানোর উদ্দেশ্যে ওই সম্পদ সম্পূর্ণ বা আংশিক রূপান্তর বা স্থানান্তর এবং উক্তরূপ সম্পদ কোন অপরাধ থেকে অর্জিত সে বিষয়ে জ্ঞাত থেকে অথবা কোনো অপরাধ সংগঠিত করেছে এমন ব্যক্তিকে সাহায্য বা সহযোগিতা করার উদ্দেশ্যে এবং তার কৃতকর্মের জন্য আইনানুগ ব্যবস্থা থেকে রক্ষা করার উদ্দেশ্যে উক্তরূপ সম্পদের রূপান্তর বা হস্তান্তর। এক কথায় বলা যেতে পারে, মানিলন্ডারিং হচ্ছে অবৈধ অর্থ বৈধ করার প্রক্রিয়া।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, কোনো ব্যক্তি হয়তো কাউকে খুন করল অথবা দুর্নীতির মাধ্যমে অর্থ উপার্জন করল। দুর্নীতির মাধ্যমে অর্থ উপার্জন প্রতিরোধের জন্য আইন আছে, সেই আইনে তার বিচার হবে। দুর্নীতির মাধ্যমে উপার্জিত অর্থ যদি তিনি বৈধ করার চেষ্টা করেন তা হলে তিনি মানি লন্ডারিং আইনে শাস্তিপ্রাপ্ত হবেন। অবৈধ অর্থ উপার্জনকারী যেকোনোভাবেই হোক তার এই অর্থ বৈধ চ্যানেলে ঢুকাবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সেই টাকা সংরক্ষণের ব্যবস্থা করবে। এ ছাড়া জমি ক্রয়, ফ্ল্যাট ক্রয় কোনো না কোনোভাবে এই টাকা সে বৈধ করার উদ্যোগ নেবে। যারা মানিলন্ডারিং করেন তারা তাদের আয়ের উৎস সবসময়ই গোপন রাখার চেষ্টা করেন। টাকা নানাভাবে হস্তান্তরের মাধ্যমে দ্রুত বৈধ করার চেষ্টা করবে।

মানি লন্ডারিং এবং আর্থিক অপরাধের পরিণতি
মানি লন্ডারিংকে আন্তর্জাতিক এবং সংগঠিত অপরাধের কার্যকর অপারেশনের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। যাইহোক, মানি লন্ডারিং একটি দেশের অর্থনীতি, সরকার এবং সামাজিক কল্যাণকে প্রভাবিত করে। এই নিবন্ধটি সংক্ষিপ্তভাবে অর্থ পাচারের অর্থনৈতিক এবং সামাজিক উভয় খরচ পর্যালোচনা করেছে। আলোচিত অর্থ পাচারের অর্থনৈতিক প্রধানতম প্রভাবগুলির মধ্যে রয়েছে:
(1) বৈধ বেসরকারি খাতকে হ্রাস করা;
(2) মাদক, চোরাচালানসহ অপরাধমূলক কর্মকান্ড বৃদ্ধি;
(3) অর্থনৈতিক নীতির নিয়ন্ত্রণ হারানো;
(4) অর্থনৈতিক বিকৃতি এবং অস্থিতিশীলতা;
(5) রাজস্ব ক্ষতি;
(6) বেসরকারীকরণ প্রচেষ্টার ঝুঁকি; এবং
(7) খ্যাতি ঝুঁকি।

অর্থ পাচারের সামাজিক ক্ষতির মধ্যে রয়েছে মাদক পাচারকারী, চোরাচালানকারী এবং অন্যান্য অপরাধীদের কার্যক্রম সম্প্রসারণের অনুমতি দেওয়া এবং বাজার, সরকার এবং নাগরিকদের কাছ থেকে অপরাধীদের কাছে অর্থনৈতিক ক্ষমতা হস্তান্তর। চরম ক্ষেত্রে, হতে পারে মানি লন্ডারিং বৈধ সরকারের সম্পূর্ণ দখলে নিয়ে যেতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মানি লন্ডারিং বিশ্বজুড়ে একটি জটিল এবং গতিশীল চ্যালেঞ্জ উপস্থাপন করে। অর্থ পাচারের বৈশ্বিক প্রকৃতির জন্য অপরাধীদের তাদের অর্থ পাচার এবং অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করার ক্ষমতা হ্রাস করার জন্য বৈশ্বিক সতর্কতা এবং বর্ধিত আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

মানি লন্ডারিং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। এটি আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলিকে ক্ষতিগ্রস্ত করে, অপরাধ ও দুর্নীতিকে সমর্থন করে যা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে মন্থর করে, অর্থনীতির প্রকৃত খাতে দক্ষতা হ্রাস করে। বেশিরভাগ বৈশ্বিক গবেষণা দুটি প্রধান অর্থ-পাচার খাতের উপর দৃষ্টি নিবদ্ধ করে: মাদক পাচার এবং সন্ত্রাসী সংগঠন। সফলভাবে মাদকের অর্থ ব্যবহারের প্রভাব সুস্পষ্ট: আরও মাদক, আরও অপরাধ, আরও সহিংসতা। অর্থ পাচার এবং সন্ত্রাসবাদের মধ্যে যোগসূত্র একটু বেশি জটিল হতে পারে, একটি সুস্পষ্ট উদাহরণের জন্য, সন্ত্রাসীরা অর্থ ছিটকে দিচ্ছে যাতে কর্তৃপক্ষ তাদের নজরদারি করতে না পারে এবং তাদের পরিকল্পিত আক্রমণ প্রতিরোধ করতে না পারে।

মানি লন্ডারিং শুধুমাত্র বিশ্বের প্রধান আর্থিক বাজার এবং সমুদ্র উপকূল বা সীমান্তবর্তী স্থানেই নয়, উদীয়মান বাজারেও একটি সমস্যা। উদীয়মান বাজারগুলি তাদের অর্থনীতি এবং আর্থিক ক্ষেত্রগুলিকে উন্মুক্ত করার সাথে সাথে, তারা মানি লন্ডারিং কার্যক্রমের জন্য ক্রমবর্ধমান উপযুক্ত লক্ষ্যে পরিণত হয়। মানি লন্ডারিং অর্থের চাহিদায় অপ্রত্যাশিত পরিবর্তন সৃষ্টি করে, সেইসাথে আন্তর্জাতিক পুঁজি প্রবাহ এবং বিনিময় হারে বড় ধরনের ওঠানামা করে।

এটি এমন দেশগুলিতে প্রায়শই ঘটে যেখানে অর্থ পাচারের ঝুঁকি তুলনামূলক বেশী,যেসব অর্থনীতিতে লন্ডারিং সংক্রান্ত কোনো প্রবিধান নেই, যেখানে ব্যাংক বা গ্রাহকের তথ্য সংরক্ষণ করার ব্যবস্থা নেই, যেখানে ব্যাংকিং গোপনীয়তা কঠোরভাবে প্রয়োগ করা হয়না, সেখানে জাতীয় অর্থনীতিতে অনানুষ্ঠানিক অর্থনীতির অনুপাত বেশি। লন্ডারদের জন্য নগদ inflow & outflow সহজ। দেশে দ্রুত এবং অনিয়ন্ত্রিত অর্থের প্রবাহের সাথে সাথে ভোগের হার এবং বিশেষ করে বিলাসবহুল ভোগ বৃদ্ধি পায়। যাইহোক, রপ্তানি, আমদানি, বৈদেশিক অর্থপ্রদানের ঘাটতি, মুদ্রাস্ফীতি, সুদ এবং বেকারত্বের হার উল্লেখযোগ্য বৃদ্ধি হতে পারে। কালো টাকার কারণে সৃষ্ট অর্থের জন্য এই অস্থিতিশীল দাবিগুলি মুদ্রানীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে।

মানি লন্ডারিং কার্যক্রমের মিথ্যা সংকেত বাজেট ঘাটতি এবং উচ্চ মুদ্রাস্ফীতির মতো সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাধা দেয়, বিশেষ করে উন্নয়নশীল দেশে, এবং অর্থনীতির কার্যকর ব্যবস্থাপনাকে বিরূপভাবে প্রভাবিত করে। এই ক্রিয়াকলাপের বৈশ্বিক দিকের মাধ্যমে, বাজারের স্থিতিশীলতা প্রভাবিত হয় এবং একটি দেশের আর্থিক সংকট অন্যান্য দেশের উপর প্রতিফলিত হতে পারে। টাকার চাহিদায় অব্যাহত কালো টাকার উপস্থিতি কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির স্থিতিশীলতাকেও বিরুপতার সম্মুখীন করে।

দেশে আর্থিক অস্থিতিশীলতার কারণে প্রকৃত খাতগুলি উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলস্বরূপ, বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগে শংকা অনুভব করে। কারণ আর্থিক ব্যবস্থায় কালো টাকার কারণে সৃষ্ট মূল্যের অস্থিরতা বাহ্যিক পরিবেশে অর্থনীতির বিশ্বাসযোগ্যতাকে প্রভাবিত করবে, যুক্তিবাদী উদ্যোক্তারা দেশে বিনিয়োগ করা অসুবিধাজনক বলে মনে করবেন কারণ তারা বিনিয়োগের সময় দেশের ঝুঁকিও বিবেচনা করবেন। বৈধ অর্থ দেশে প্রবেশ করা থেকে পালিয়ে গেলে, এর ফলে বিনিয়োগের হার বাড়বে না। সুতরাং একটি দীর্ঘমেয়াদী টেকসই বৃদ্ধিতে পতন ঘটাবে।

আয়ের উৎসে কালো টাকার জোরালো উপস্থিতির কারণে আর্থিক ব্যবস্থার কার্যকারিতায় উল্লেখযোগ্য সমস্যা দেখা দেয়। কালো টাকার সবচেয়ে গুরুতর ক্ষতির মধ্যে একটি হল আয় বণ্টনে এর নেতিবাচক প্রভাব। যদিও আয়ের উত্স হ্রাসের নেতিবাচক প্রভাব এবং আয় বণ্টনের পার্থক্য পরিমাপ করা কঠিন, সামাজিক ক্ষতির জন্য ক্ষতিপূরণ করাও চ্যালেঞ্জিং। আয় বণ্টনের ক্ষেত্রে ব্যক্তিদের মধ্যে ব্যবধান অপরাধ করার প্রবণতা বাড়ায় এবং অর্থকে আকর্ষণীয় করে তোলে।

এছাড়াও, যেহেতু অর্থ প্রতিযোগিতায় বিরূপ প্রভাব ফেলে, তাই যারা নিবন্ধিত সেক্টরে কাজ করে তাদের কিছুটা শাস্তি দেওয়া হয়। যেহেতু অনানুষ্ঠানিক অর্থনীতিতে কর ফাঁকি সাধারণ, তাই সরকারী খাতে যারা কাজ করে তাদের করের বোঝা বৃদ্ধি পায়।

কর রাজস্ব কমছে এমন রাজ্যের কাছে দুটি বিকল্প রয়েছে, যার প্রথমটি হল ঋণ নেওয়া৷ এটি সরকারী ক্রাউড-আউটের প্রভাবে বেসরকারী খাতের উত্পাদনশীল বিনিয়োগকে হ্রাস করে, যা ঋণ নিয়ে বেসরকারী খাতের দ্বারা উত্পাদনশীল বিনিয়োগকারীদের আকৃষ্ট করে। এছাড়া ঋণ নেওয়ার ফলে বন্ডের মূল্য বাড়লে বাজারে সুদের হার বেড়ে যায়, নানা সমস্যার সৃষ্টি হয়। ঘাটতি বন্ধ করার আরেকটি উপায় হল নির্গমন নীতি। এই নীতির ফলাফল অন্যদের মতই। ফলস্বরূপ, আমরা বলতে পারি যে উভয় পছন্দই অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

অজান্তে অর্থ পাচারে ব্যবহৃত আর্থিক প্রতিষ্ঠানের সম্পদ ও দায়-দায়িত্বে আকস্মিক পরিবর্তন ঘটতে পারে, যা প্রতিষ্ঠানের জন্য ঝুঁকি তৈরি করবে। এসব আর্থিক প্রতিষ্ঠানের অর্থ পাচারের খবর সরকারি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে। সেক্ষেত্রে এসব প্রতিষ্ঠানের অডিট করার চাপ বাড়বে, প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ন হবে।

বিভিন্ন অর্থনৈতিক বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মতো প্রতিষ্ঠানগুলো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। অর্থনৈতিক উন্নয়নের জন্য এই ধরনের আর্থিক প্রতিষ্ঠানগুলি দেশীয় পুঁজি এবং বিদেশী পুঁজি নিয়ে গঠিত। মানি লন্ডারিং এই আর্থিক প্রতিষ্ঠানগুলির স্বাভাবিক উন্নয়নকে ক্ষতিগ্রস্ত করে। প্রাসঙ্গিকভাবে, শ্লথ নিয়ন্ত্রনের ফলে লন্ডারিংদুষ্ট গ্রাহকরা মানি লন্ডারিং এবং প্রতারণামূলক কার্যকলাপে যুক্ত হবার সূযোগ গ্রহন করে। যদি উচ্চ হারে অর্থ পাচার হয়, অপরাধীরা আর্থিক প্রতিষ্ঠানগুলিকে তাদের প্রাপ্ত তহবিল নিষ্কাশনের জন্য ব্যবহার করে, যা এই প্রতিষ্ঠানগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে, জরিমানা ও লাইসেন্স বাতিলের ঝুঁকি প্রস্তত করে।

আরও দেখুন:
মানি লন্ডারিং প্রতিরোধ আইনের কার্যকারিতা ও ব্যাংকারদের দায়িত্ব – দ্বিতীয় পর্ব

এই বিরূপ প্রভাবগুলি গ্রাহকদের আস্থাকেও ক্ষুন্ন করে। একটি স্থিতিশীল আর্থিক খাত এবং তাদের মাধ্যমে অর্থনীতির বিকাশের জন্য যথাক্রমে আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহক এবং সংশ্লিষ্ট তদারকি কর্তৃপক্ষের আস্থা অপরিহার্য। প্রাসঙ্গিক প্রতিষ্ঠানে প্রতারণার ছাপ, যেমন আমানতকারী, বিনিয়োগকারী এবং সমাজে সাধারণভাবে গ্রাহকদের তাদের বিশ্বাস করার ক্ষেত্রে একটি বড় বাধা।

লেখকঃ মুহাম্মদ শামসুজ্জামান, সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button