বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণের সুদ পুনর্নির্ধারণে গ্রাহককে জানাতে হবে

সুদ বা মুনাফার হার পুনর্নির্ধারণের এক মাস আগে গ্রাহককে নোটিশ দিতে আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (১৫ জানুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগ থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ঋণচুক্তির শর্তানুসারে সুদ বা মুনাফার হার পুনঃনির্ধারণের প্রয়োজন হলে আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ঋণ বা লিজের সুদ বা মুনাফার হার বৃদ্ধির যৌক্তিকতা উল্লেখ করে গ্রাহককে এক মাস আগে নোটিশ দিতে হবে। এবং তা সংশ্লিষ্ট গ্রাহক কর্তৃক প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কিছু আর্থিক প্রতিষ্ঠান নির্দেশনা অনুযায়ী সুদ বা মুনাফার হার পুনঃনির্ধারণের ক্ষেত্রে গ্রাহককে নোটিশ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করছে না। এ ছাড়া প্রায়শই দেখা যাচ্ছে, ঋণচুক্তির তফসিল মোতাবেক সর্বশেষ কিস্তি পরিশোধের পর গ্রাহক জানতে পারছেন তার ঋণটি সম্পূর্ণ পরিশোধ বা সমন্বয় হয়নি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক সুদ বা মুনাফার হার পরিবর্তনের কারণে গ্রাহককে অতিরিক্ত কিস্তি বা ঋণের দায় পরিশোধ করতে হয়। এতে গ্রাহক বিভ্রান্ত হচ্ছেন এবং প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগের মাধ্যমে এরকম অভিযোগ নিষ্পত্তিতে ব্যর্থ হয়ে বাংলাদেশ ব্যাংকের দ্বারস্থ হচ্ছেন; যা অনভিপ্রেত। এছাড়াও বিদ্যমান মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি এর হার যৌক্তিকীকরণের প্রয়োজনীয়তা পরিলক্ষিত হয়েছে।

এরকম সুদ বা মুনাফার হার বৃদ্ধির ফলে যদি কোনো গ্রাহক সুদ বা মুনাফা বৃদ্ধির তারিখ থেকে এক মাসের মধ্যে কোনো ঋণ বা বিনিয়োগের অর্থ পরিশোধের মাধ্যমে চুক্তির সমাপ্তি ঘটাতে চান তবে কোনো মেয়াদপূর্তির পূর্বে ফি আদায় করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button