বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস এর Upgraded Version বাস্তবায়ন সংক্রান্ত সার্কুলার

বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যাতে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস এর Upgraded Version বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে। সার্কুলারটি আপনাদের জন্য তুলে হুবহু ধরা হলো-

প্রিয় মহোদয়

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস এর Upgraded Version বাস্তবায়ন প্রসঙ্গে।

আপনাদের অবগতি ও প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণের জন্য জানানাে যাচ্ছে যে, বিদ্যমান চাহিদার সাথে সামঞ্জস্য রক্ষার্থে বর্তমানে কার্যরত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ এর Application আপগ্রেডেশন সম্পন্ন করা হয়েছে যার কার্যক্রম আগামী ২৪ অক্টোবর ২০১৯ তারিখ হতে শুরু হবে। এতদ্‌উদ্দেশ্যে, নিম্নোক্ত বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনাদেরকে অনুরােধ জানানাে যাচ্ছেঃ

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১। স্থানীয় মুদ্রার চেক ক্লিয়ারিংঃ বর্তমানে প্রচলিত ‘BACPS Operating Rules & Procedure’ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক সময়ে সময়ে জারীকৃত এ সংক্রান্ত সার্কুলার/সার্কুলার লেটারসমূহ যথাযথভাবে পরিপালন করে স্থানীয় মুদ্রার চেক ক্লিয়ারিং কার্যক্রম পরিচালিত হবে।
২। EFT Multi-session: নতুন ব্যবস্থায় EFT লেনদেন প্রতিদিন ২টি সেশনে স্থানীয় মুদ্রায় সম্পন্ন করা হবে, যার প্রথমটি রাত ১২:০১ মিনিট হতে দুপুর ২:০০ মিনিট পর্যন্ত এবং দ্বিতীয়টি দুপুর ২:০১ মিনিট হতে রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পরিচালিত হবে। ডেবিট ও ক্রেডিট লেনদেন পৃথক পৃথক ফাইলের মাধ্যমে অর্থাৎ একই ফাইলে উভয় প্রকার লেনদেন অন্তর্ভুক্ত না করে উপস্থাপন করতে হবে। ডেবিট ও ক্রেডিট লেনদেনের ক্ষেত্রে পরবর্তী সেশন (Next Available Session)-এর মধ্যে Return কার্যক্রম সম্পন্ন করতে হবে। এতদ্ব্যতীত অন্যান্য ক্ষেত্রে EFT লেনদেন বর্তমানে প্রচলিত ‘BEFTN Operating Rules’ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত এ সংক্রান্ত সার্কুলার/সার্কুলার লেটারসমূহের মাধ্যমে পরিচালিত হবে।

৩। নতুন BACH এর আনুষ্ঠানিক কার্যারম্ভ সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে আগামী ২৫/১০/২০১৯ তারিখ (শুক্রবার) ও ২৬/১০/২০১৯ তারিখ (শনিবার) তফসিলি ব্যাংকসমূহের চেক ও ইএফটি প্রসেসিং ইউনিটের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে অফিসে উপস্থিত থাকতে হবে।
৪। চূড়ান্ত কার্যারম্ভের পরিকল্পনা নিম্নরূপঃ

EFT
৪.১। পুরাতন BACH এ EFT Outward পাঠানোর শেষ সময় হবে ২২/১০/২০১৯ তারিখ ২৩:৫৯ ঘটিকা (রাত ১১:৫৯ মিনিট) পর্যন্ত;
৪.২। পুরাতন BACH এ EFT Outward Return পাঠানাের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকা পর্যন্ত। বর্ণিত সময়ের মধ্যে অংশগ্রহণকারী সকল তফসিলি ব্যাংক পুরাতন BACH এর সকল অনিষ্পন্ন EFT Outward Return প্রেরণ সম্পন্ন করবে। EFT সংশ্লিষ্ট Net Settlement রিপাের্ট ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকায় প্রদান করা হবে।

Cheque
৪.৩। পুরাতন BACH এ High Value চেক প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৮ তারিখ ১২:০০ ঘটিকা (দুপুর ১২:০০ মিনিট) পর্যন্ত এবং High Value চেক Return প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১৫:৩০ ঘটিকা (দুপুর ৩:৩০ মিনিট) পর্যন্ত।
৪.৪। পুরাতন BACH এ Regular Value চেক প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১২:৩০ (দুপুর ১২:৩০ মিনিট) ঘটিকা পর্যন্ত এবং Regular Value চেক Return প্রদানের শেষ সময় ২৩/১০/২০১৯ তারিখ ১৭:০০ (বিকাল ৫:০০ মিনিট) ঘটিকা পর্যন্ত;

৫। বর্ণিত সকল প্রকার Cut Off সময় অপরিবর্তিত থাকবে।
৬। ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকা থেকে Online Enquiry ব্যতীত পুরাতন BACH এর অন্য সকল কার্যক্রম বন্ধ থাকবে;
৭। ২৪/১০/২০১৯ তারিখ ০০:০০ (রাত ১২:০০ মিনিট) ঘটিকা থেকে নতুন BACH এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে;
৮। ২৪/১০/২০১৯ তারিখ হতে ২৯/১০/২০১৯ তারিখ পর্যন্ত চেক এর রিপ্রেজেন্টমেন্ট বন্ধ থাকবে। পুরাতন BACH এর Returned চেক সমূহের ক্ষেত্রে ব্যাংকগুলাে পারস্পরিক যােগাযােগের মাধ্যমে নিকাশ সম্পন্ন করবে।

আপনাদের বিশ্বস্ত,

(মুহম্মদ বদিউজ্জামান দিদার)
উপ মহাব্যবস্থাপক
ফোনঃ ০২-৯৫৩০৬১১

  • সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
পিএসডি সার্কুলার লেটার নং-৩/২০১৯, তারিখঃ ২১ অক্টোবর, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button