ব্যাংকিং

ক্যামেলস (CAMELS) রেটিং সিস্টেম

ব্যাংকগুলোর সার্বিক অবস্থা বোঝানোর জন্য আন্তর্জাতিকভাবে একটি স্বীকৃত মানদন্ড রয়েছে। এই মানদন্ডকে ক্যামেলস (CAMELS) রেটিং বলা হয়। এই ক্যামেলস রেটিং-এ মোট পাঁচটি পয়েন্ট আছে। কোন ব্যাংককে ১ দেয়া হলে সেই ব্যাংকের পারফরম্যান্স শক্তিশালী হিসেবে বিবেচনা করা হয়। ২ হলে সন্তোষজনক বলে বিবেচনা করা হয়। ৩ হলে মোটামুটি ভাল বিবেচনা করা হয়। ৪ হলে প্রান্তিক বা অসন্তোষজনকের কাছাকাছি। আর ৫ দেয়া হলে অসন্তোষজনক বা খুবই খারাপ বোঝানো হয়।

Definition of CAMELS Rating (ক্যামেলস রেটিং এর সংজ্ঞা)
বাংলাদেশ ব্যাংক কর্তৃক বাণিজ্যিক ব্যাংকগুলোর সামগ্রিক কার্যক্রম ও সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রতিষ্ঠানের স্বচ্ছতা মূল্যায়ন করার এক বিশেষ পদ্ধতির নাম ক্যামেলস রেটিং।

CAMELS রেটিং এর সংজ্ঞায় Investopedia তে বলা হয়েছে-
CAMELS is a recognized international rating system that bank supervisory authorities use in order to rate financial institutions according to six factors represented by its acronym.
অর্থাৎ CAMELS একটি আন্তর্জাতিক স্বীকৃত রেটিং সিস্টেম, যা ব্যাংকসমূহের তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষ কর্তৃক তার আদ্যক্ষর দ্বারা উপস্থাপিত ছয়টি কার্যাবলী অনুসারে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে রেটিং দেওয়ার জন্য ব্যবহার করে থাকে।

CAMELS রেটিং এর সংজ্ঞায় Wikipedia তে বলা হয়েছে-
The CELS ratings or Camels rating is a supervisory rating system originally developed in the U.S. to classify a bank’s overall condition.
অর্থাৎ CELS রেটিং বা ক্যামেলস রেটিং একটি ব্যাংকের সার্বিক অবস্থা শ্রেণীবদ্ধ করার জন্য একটি তত্ত্বাবধানকারী রেটিং সিস্টেম যা প্রথমত মার্কিন যুক্তরাষ্ট্রে বিকশিত হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মোটকথা, বাংলাদেশ ব্যাংক মুলধন (Capital), সম্পদ (Asset), ব্যবস্থাপনা (Management), আয় (Earning), তারল্য (Liquidity) ও বাজার ঝুঁকি (Sensitivity to the market risk) এই ৬টি উপাদানের ওপর ভিত্তি করে ব্যাংকগুলোর সামগ্রিক পরিস্থিতি মুল্যায়ন করে, যাকে ক্যামেলস রেটিং (CAMELS Rating) বলা হয়।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

CAMELS শব্দটি নিম্নোক্ত শব্দগুলোর সমন্বয়ে গঠিত
☞ Capital Adequacy বা মূলধনের পর্যাপ্ততা;
☞ Asset Quality বা সম্পত্তির গুণগত বৈশিষ্ট্য;
☞ Management Ability বা ব্যবস্থাপনাগত দক্ষতা;
☞ Earning Capacity বা উপার্জন ক্ষমতা;
☞ Liquidity বা তারল্য অবস্থা; এবং
☞ Sensitivity বা স্পর্শকাতরতা।

এই রেটিংয়ের ৫টি শ্রেনি রয়েছে
☞ ‘A-class’ এর অর্থ শক্তিশালী (Strong),
☞ ‘B-class’ এর অর্থ সন্তোষজনক (Satisfactory),
☞ ‘C-class’ এর অর্থ হলো পরিস্থিতি ভালো (Fair),
☞ ‘D-class’ এর অর্থ হলো সংশ্লিষ্ট ব্যাংকের সার্বিক পরিস্থিতি মোটামুটি (Marginal) এবং
☞ ‘E-class’ এর অর্থ অসন্তোষজন (Unsatisfactory)।

লেখকঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, ব্যাংকার[প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button