সাম্প্রতিক ব্যাংক নিউজ

চেক কনফার্মেশনে ব্র্যাক ব্যাংক চালু করল ভয়েস মেসেজ সার্ভিস

ব্র্যাক ব্যাংক বাংলাদেশে প্রথম একটি অটোমেটেড ব্যবস্থা চালু করে, যেখানে গ্রাহকরা ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) এর মাধ্যমে ক্লিয়ারিং চেক কনফার্ম করতে পারবেন।

এটি ক্লিয়ারিং চেক কনফার্মেশনকে সহজ, দ্রুত ও ঝামেলামুক্ত করেছে। পদ্ধতিটি মোবাইল ফোনে শুধুমাত্র একটি ট্যাপ করে পজিটিভ পে সম্পন্ন করার মাধ্যমে গ্রাহকদের একটি আনন্দদায়ক অভিজ্ঞতা প্রদান করেছে৷

কর্পোরেট ও প্রোপাইটরশিপ হিসাবের ক্ষেত্রে এক লাখ বা তদূর্ধ্ব এবং ব্যক্তি হিসাবের ক্ষেত্রে ৫ লাখ বা ​​তার বেশি মূল্যমানের চেক প্রদানের ক্ষেত্রে গ্রাহকরা এখন স্মার্ট সুবিধাটি পাবেন।

ব্র্যাক ব্যাংক ২০২১ সালের অক্টোবরে প্রথম অটোমেটেড ভয়েস মেসেজ সার্ভিস চালু করে। এ প্রক্রিয়ায় গ্রাহকরা তার নিবন্ধিত মোবাইল নম্বরে ০৯৬১১৯১৬২২১ থেকে একটি স্বয়ংক্রিয় ভয়েস কল পাবেন, যা চেকের বিবরণ যেমন পরিমাণ, তারিখ ইত্যাদি পড়ে শুনাবে। গ্রাহকদেরকে মোবাইল ফোনে ইতিবাচক নিশ্চিতকরণের জন্য ১, বাতিলকরণের জন্য ২, তথ্য পুনরায় শুনানোর জন্য ৩ এবং কল সেন্টার এজেন্টের নিকট স্থানান্তরের জন্য ৪ চাপতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

পজিটিভ পে একটি রেগুলেটরি বাধ্যবাধকতা। এ মাধ্যমে ক্লিয়ারিং চেকের নিরাপত্তা নিশ্চিত করা এবং প্রতারণার ঝুঁকি দূর করা যায়। গ্রাহকদের স্বার্থ রক্ষা করার জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হয়। গ্রাহকদের আমানতের তত্ত্বাবধায়ক হিসাবে, ব্যাংকগুলি একটি বিশ্বস্ত অংশীদার হিসাবে আমানত রক্ষা করতে দায়বদ্ধ।

এ সেবা সম্পর্কে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মোঃ সাব্বির হোসেন বলেন, “আমরা মনে করি, এই স্বয়ংক্রিয় ব্যবস্থাটি গ্রাহক বান্ধব, সময় সাশ্রয়ী ও একই সাথে সুরক্ষিত। একটি গ্রাহক-কেন্দ্রিক ব্যাংক হিসাবে, আমরা সবসময় উদ্ভাবনী উপায়ে গ্রাহকদের সেবা প্রদানের জন্য প্রচেষ্টা গ্রহণ করে থাকি। গ্রাহকদের সুবিধা নিশ্চিত করতে আমরা আরও প্রযুক্তি ভিত্তিক সেবা চালু করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।”

আইভিআর ছাড়াও, পজিটিভ পে কনফার্মেশনের জন্য গ্রাহকরা কল সেন্টার, শাখা, ইমেইল এবং স্বয়ংক্রিয় এসএমএস-এর সাহায্যও নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button