সাম্প্রতিক ব্যাংক নিউজ

পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করলো পূবালী ব্যাংক

ব্যাংকিং পেশায় সংশ্লিষ্ট জ্ঞান ও দক্ষতা ভিত্তিক সেবা প্রদান এবং সামগ্রিক কার্যক্রমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ব্যাংকের সকল শ্রেণীর কর্মকর্তার পেশাগত জ্ঞান অর্জন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ব্যাংকিং ডিপ্লোমা বিষয়টির গুরুত্ব বিবেচনায় বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিআরপিডি সার্কুলার নং- ০৩, তারিখঃ ০৮ ফেব্রুয়ারি, ২০২৩ এর মাধ্যমে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের কর্মকর্তা পদোন্নতি নীতিমালায় দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাশ করা বাধ্যতামূলক করা হয়েছে।

উক্ত বিষয়ে পূর্বে ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং- ১৮, তারিখঃ ১৩ অক্টোবর, ২০২০ এর মাধ্যমে ব্যাংকে কর্মরত অফিসার ও সমমানের পদ হতে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর অব্যবহিত নিচের এক স্তর ব্যতীত অন্যান্য সকল কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা (JAIBB ও DAIBB) পরীক্ষায় পাশের জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছিল। উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সার্কুলারের মাধ্যমে উক্ত বিষয়ে পূর্ববর্তী সার্কুলারের (বিআরপিডি সার্কুলার নং- ১৮, তারিখঃ ১৩ অক্টোবর, ২০২০) প্রদত্ত নির্দেশনা রহিত করা হয়েছে।

আরও দেখুন:
◾ প্রমোশনের জন্য বিবেচিত হতে লাগবে ব্যাংকিং ডিপ্লোমা

এমতাবস্থায়, পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত সার্কুলারে বর্ণিত বিষয়বস্তু সমূহ ব্যাংকের সংশ্লিষ্ট সকলের জ্ঞাতার্থে ও যথাযথ পরিপালনার্থে তুলে ধরা হলোঃ

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এক. দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব অপরিসীম। তাই এ খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরী এবং সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির আবশ্যকতা অনস্বীকার্য। ব্যাংকিং আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংকের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদন্ড হলো দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত দুই পর্বের (JAIBB ও DAIBB) ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি অর্জন। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পাঠ্যক্রম ব্যাংকিং বিষয়ক যাবতীয় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্তকরণপূর্বক প্রণীত হয়। যেখানে JAIBB পরীক্ষায় ব্যাংকিং সম্পর্কিত প্রাথমিক ও মৌলিক জ্ঞান এবং DAIBB পরীক্ষায় উচ্চতর ব্যাংকিং জ্ঞান ও দক্ষতা যাচাই করা হয়। উল্লেখ্য, JAIBB ও DAIBB পরীক্ষায় উত্তীর্ণদের ব্যাংকিং ডিপ্লোমা সনদ প্রদান করা হয়ে থাকে।

দুই. এক্ষণে, ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সকল পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় অন্তর্ভুক্তির জন্য ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাশ বাধ্যতামূলক করা হলো। তবে, ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়, যেমন: ডাক্তার, প্রকৌশলী (পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশন এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা) এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগকৃত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না।

আরও দেখুন:
◾ ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাস মার্ক ৪৫ হচ্ছে

তিন. এ নির্দেশনা ০১ জানুয়ারি, ২০২৪ তারিখ হতে কার্যকর হবে।

অতএব, কর্মকর্তা পদোন্নতি নীতিমালায় বাধ্যতামূলকভাবে সম্পৃক্ত উপরোক্ত বিষয়টির গুরুত্ব যথাযথভাবে অনুধাবন পূর্বক পূবালী ব্যাংকের সংশ্লিষ্ট সকলকে দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় অংশগ্রহণপূর্বক কৃতকার্য হওয়ার জন্য সর্বোতভাবে মনোনিবেশ করার নির্দেশনা প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button