ব্যাংকিং

কেন্দ্রীয় ব্যাংক কী?

সপ্তদশ শতাব্দীর মাঝে পৃথিবীর বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকার বিভিন্ন ব্যাংকের আবির্ভাব হওয়ায় মুদ্রা বাজার নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা দেখা দেয়। এই উপলব্ধি থেকে অর্থব্যবস্থার নিয়ন্ত্রক হিসেবে কেন্দ্রীয় ব্যাংক জন্মলাভ করে। মুদ্রাবাজারকে আপন ইচ্ছা ও গতিতে চলতে না দিয়ে একটি সুসংগঠিত এবং নিয়ন্ত্রণমূলক ব্যাংকিং ব্যবস্থা সৃষ্টি এবং অর্থনীতির কল্যাণ সাধনই এই সৃষ্টির প্রধান উদ্দেশ্য ছিল। সৃষ্টির পর থেকেই মুদ্রা প্রচলন, অর্থ সরবরাহ এবং ঋণ নিয়ন্ত্রণের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংক পালন করে আসছে। বিভিন্ন অর্থনীতিবিদগণ কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। যা নিম্নে তুলে ধরা হলো-

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় Farlex Financial Dictionary তে বলা হয়েছে-
A bank that is constituted by a government or international organization to issue and regulate currency, regulate banks under its jurisdiction, act as a lender of last resort, and generally ensure a sustainable monetary policy.
অর্থাৎ মুদ্রা ইস্যু ও নিয়ন্ত্রণের জন্য সরকার বা আন্তর্জাতিক সংস্থা দ্বারা গঠিত একটি ব্যাংক, তার আঞ্চলিক অধীন ব্যাংকগুলিকে নিয়ন্ত্রণ করে, শেষ অবলম্বনকারী হিসাবে কাজ করে এবং সাধারণত টেকসই আর্থিক নীতি নিশ্চিত করে।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় Cambridge Advanced Learner’s Directory তে বলা হয়েছে-
a bank that provides services to a national government, puts the official financial plans of that government into operation, and controls the amount of money in the economy.
অর্থাৎ জাতীয় সরকারকে সেবা সরবরাহকারী একটি ব্যাংক, সেই সরকারের সরকারী আর্থিক পরিকল্পনাগুলি পরিচালনা করে এবং অর্থনীতিতে অর্থের পরিমাণ নিয়ন্ত্রণ করে।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় A Dictionary of Economics তে বলা হয়েছে-
A bank which controls a country’s money supply and monetary policy. It acts as a banker to other banks, and a lender of last resort.
অর্থাৎ এমন একটি ব্যাংক যা একটি দেশের অর্থ সরবরাহ এবং আর্থিক নীতি নিয়ন্ত্রণ করে। এটি অন্য ব্যাঙ্কের ব্যাংকার হিসাবে কাজ করে এবং শেষ অবলম্বনকারীদের ঋণদাতা হিসাবে কাজ করে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় A Dictionary of Finance and Banking তে বলা হয়েছে-
A bank that provides financial and banking services for the government of a country and its commercial banking system as well as implementing the government’s monetary policy.
অর্থাৎ এমন একটি ব্যাংক যা একটি দেশের সরকার এবং তার বাণিজ্যিক ব্যাংকিং সিস্টেমের পাশাপাশি সরকারের আর্থিক নীতি বাস্তবায়নের জন্য আর্থিক ও ব্যাংকিং পরিষেবা সরবরাহ করে থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় Oxford Advanced Learner’s Directory তে বলা হয়েছে-
A national bank that does business with the government and other banks, and issues the country’s coins and paper money.
অর্থাৎ একটি জাতীয় ব্যাংক যা সরকার এবং অন্যান্য ব্যাংকগুলির সাথে ব্যবসা করে এবং দেশের মুদ্রা ও কাগজের নোট ইস্যু করে।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় Investopedia তে বলা হয়েছে-
A central bank or monetary authority is a monopolized and often nationalized institution given privileged control over the production and distribution of money and credit.
অর্থাৎ একটি কেন্দ্রীয় ব্যাংক বা আর্থিক কর্তৃপক্ষ একটি একচেটিয়া এবং প্রায়শই জাতীয়করণকৃত সংস্থা যা অর্থ এবং ক্রেডিট তৈরি ও প্রদানের উপর বিশেষাধিকার প্রদান করে।

L. R. Chaudhary তার A dictionary of Banking and Finance এ বলেন-
The premier Bank in any country which is authorised by the Government to discharge the responsibility of issuing currency, managing money supply by appropriate measures in order to maintain price stability and economic growth, maintaining exchange value of the domestic currency, to control the amount and regulate the supply of credit in the country, to supervise the operations of the commercial banks, to carry out the business of the Government and to maintain its accounts.
অর্থাৎ কোনও দেশের প্রধান ব্যাংক যা সরকারকে মুদ্রা ইস্যু করার দায়িত্ব প্রদান করে, মূল্য স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার জন্য যথাযথ ব্যবস্থা দ্বারা অর্থ সরবরাহ পরিচালনা করে, দেশীয় মুদ্রার বিনিময় মূল্য বজায় রাখে, ঋণ পরিচালনা ও নিয়ন্ত্রণ করে, বাণিজ্যিক ব্যাংকগুলির অপারেশন তত্ত্বাবধান করে, সরকারের ব্যবসা পরিচালনা এবং তার অ্যাকাউন্ট বজায় রাখা।

কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায় উইকিপিডিয়াতে বলা হয়েছে-
A central bank, reserve bank, or monetary authority is an institution that manages a state’s currency, money supply, and interest rates. Central banks also usually oversee the commercial banking system of their respective countries.
অর্থাৎ কেন্দ্রীয় ব্যাংক, রিজার্ভ ব্যাংক বা আর্থিক কর্তৃপক্ষ হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যারা কোন একটি দেশের মুদ্রা, অর্থ সরবরাহ এবং সুদের হার নিয়ন্ত্রণ করে থাকে। কেন্দ্রীয় ব্যাংক সাধারণত তাদের নিজ নিজ দেশের বাণিজ্যিক ব্যাংকিং পদ্ধতির তত্ত্বাবধায়ক।

অধ্যাপক Decock এর মতে-
The central bank is a banking system in which a single bank has either a complete or a residuary monopoly of note issue.
অর্থাৎ যে ব্যাংক নোট ইস্যু করার একমাত্র অধিকার ভোগ করে এবং সরকারের ব্যাংক ও প্রতিনিধি হিসেবে কাজ করে তাকে কেন্দ্রীয় ব্যাংক বলে।

Professor Hatley ও R. G. Hawtray এর মতে-
Central Bank is the lender of the last resort.
অর্থাৎ সেন্ট্রাল ব্যাংক হলো ঋণের শেষ আশ্রয়স্থল।

অধ্যাপক সেয়ার্সের এর মতে-
অর্থাৎ কেন্দ্রীয় ব্যাংক সরকারের এমন একটি প্রতিষ্ঠান, যা সরকারের অধিকাংশ অর্থনৈতিক কার্যাবলি সম্পাদন করে এবং উক্ত কার্যাবলী সম্পাদনকালে বিভিন্ন উপায়ে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যাবলীর উপর প্রভাব বিস্তার করে সরকারের আর্থিক নীতি বাস্তবায়ন করে থাকে।

অধ্যাপক কিসচ ও এলকিনের মতে-
Central bank is a bank whose essential duty is to maintain stability of the monetary standard.
অর্থাৎ কোন দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে রাষ্ট্রের কর্তৃত্ব থেকে সে দেশের মূল্যস্তর ও অর্থনৈতিক ভারসাম্য রক্ষাকারী ব্যাংকিং প্রতিষ্ঠানটিই হলো কেন্দ্রীয় ব্যাংক।

ডঃ এস এন সেন এর মতে-
কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে ব্যাংকিং সমাজের নেতা, রাজা ও সূর্য সবকিছু। নেতার মতো ব্যাংকিং রাজত্ব শাসন করে এবং সূর্যের মতো (অর্থ ও মুদ্রা বাজারে) জগতে আলো ও শক্তি দেয়।

মোটকথা, কোন দেশের সরকারি বা রাষ্ট্রীয় ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংক বলা হয় যা নোট ইস্যু করার একমাত্র অধিকার ভোগ করে এবং সরকারের ব্যাংক ও প্রতিনিধি হিসেবে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button