বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আন্তর্জাতিক কার্ডে ভিসা ফি পরিশোধের সুযোগ

আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে এজেন্সিগুলো ভিসা প্রসেসিং ফি পরিশোধ করতে পারবে এমন সার্কুলার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে শুধু ব্যাংকিং চ্যানেলে এই ফি পরিশোধের সুযোগ ছিল।

বুধবার (১৩ জুলাই, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। দেশে কার্যরত অথোরাইজড ডিলারদের পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, লেনদেনের সুবিধার্থে ইন্টারন্যাশনাল কার্ড চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন আরও সহজ হবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিভাগের দেওয়া নির্দেশনায় একটি নির্দিষ্ট ফরমেটে ভিসা প্রসেসিং ফির তথ্য সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

একই বিভাগের অপর এক নির্দেশনায় বলা হয়, বায়ার্স ক্রেডিটের আওতায় যদি কেউ আমদানি করতে চায়, তাহলে বিদেশি গ্রাহককে সে করপোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি কিংবা থার্ড পার্টি গ্যারান্টি দিতে পারবে। এর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতির প্রয়োজন হবে না। তবে ব্যাংক গ্যারান্টি দিতে গেলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন হবে।

একই দিনে বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের রেমিট্যান্সের ট্যাক্স সংক্রান্ত আরেকটি নির্দেশনায় বলা হয়, রেমিট্যান্সের বিপরীতে গ্রাহকের হিসাব থেকে কেটে রাখা ট্যাক্সের টাকা নির্ধারিত মাসের শেষে পরবর্তী ১০ তারিখের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বরাবর দাখিল করতে হবে। এর আগে পরবর্তী মাসের ২৫ তারিখ পর্যন্ত সময় পেত ব্যাংক। এখন আরও দ্রুত এ হিসাব সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button