বাংলাদেশ ব্যাংকসঞ্চয়পত্র

ওয়েবভিত্তিক সিস্টেমে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে পালনীয় বিষয়

কালো টাকা এবং অতিরিক্ত বিনিয়োগ বন্ধ করতে সঞ্চয়পত্র বিক্রির কার্যক্রম পরীক্ষামূলকভাবে অটোমেশন (অনলাইন) পদ্ধতিতে শুরু করেছে জাতীয় সঞ্চয়পত্র অধিদফতর। প্রাথমিকভাবে ফেব্রুয়ারি থেকে এ অটোমেশন পদ্ধতি চালু হয়েছে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায়, সোনালী ব্যাংকের মতিঝিল শাখায়, জাতীয় সঞ্চয়পত্র অধিদফতরের ব্যুরো অফিস (গুলিস্তান) এবং বাংলাদেশ পোস্ট অফিসের প্রধান কার্যালয়।

আগামী ১ জুলাই থেকে দেশব্যাপী এটি শুরুর পরিকল্পনা রয়েছে। অর্থবিভাগে বাস্তবায়নাধীন ‘সরকারি ব্যয়-ববস্থাপনা শক্তিশালীকরণ: অগ্রাধিকার কার্যক্রমসমূহের ধারাবাহিকতা রক্ষা’ শীর্ষক কর্মসূচি জাতীয় সঞ্চয়স্কিম ব্যবস্থাপনা অটোমেশনের জন্য একটি ওয়েবভিত্তিক সিস্টেম প্রণয়ন করেছে।

‘ন্যাশনাল সেভিং সার্টিফিকেটস অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে সঞ্চয়পত্রের অনলাইন ডাটাবেজ তৈরির কাজ এগিয়ে চলছে। নিম্নে জাতীয় সঞ্চয়স্কিমের ওয়েবভিত্তিক সিস্টেমের আওতায় সঞ্চয়পত্র ক্রয়ের জন্য পালনীয় বিষয়াবলি তুলে ধরা হলো-

• ক্রয় ফরমের সাথে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা প্রদান করতে হবে।
• ১.০০ লক্ষ টাকার বেশী সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে TIN (Tax Indentification Number) সনদের ফটো কপি জমা প্রদান করতে হবে।
• ক্রেতা ও নমিনি উভয়ের ০২ (দুই) কপি সত্যায়িত পাসপাের্ট ছৰি (ক্রেতার ছবি ১ম শ্রেণির কর্মকর্তা কর্তৃক ও নমিনির ছবি ক্রেতা কর্তৃক সত্যায়িত) প্রদান করতে হবে।
• ক্রয় ফরমের সাথে প্রণীত নতুন ক্রয় ফরম, Mandate From ও গ্রাহকের ব্যাংক হিসাবের চেক-পাতার (Cheque Leaf) ফটোকপি প্রদান করতে হবে।
• নগদ অর্থের মাধ্যমে শুধু ১.০০ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করা যাবে। ১.০০ লক্ষ টাকার বেশী সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে গ্রাহকের নিজ ব্যাংক হিসাবের চেক প্রদান করতে হবে। গ্রাহক ব্যতীত অন্য কোন হিসাবের চেক গ্রহণ করা হবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

• সঞ্চয়পত্রে প্রাতিষ্ঠানিক (Recognised Provident Fund/Agro-based Fund) বিনিয়ােগের ক্ষেত্রে (১.০০ লক্ষ টাকার বেশি) সংশ্লিষ্ট Fund-এর ব্যাংক হিসাবের চেক প্রদান করতে হবে। ব্যাংক হিসাবের চেক-পাতার (Cheque Leaf) ফটোকপিও প্রদান করতে হবে।
• মেয়াদপূর্তিতে সঞ্চয়পত্রের মুনাফা ও আসল এবং মেয়াদপূর্তির পূর্বে আসল শুধু সংশ্লিষ্ট গ্রাহক/Fund-এর ব্যাংক হিসাবে EFT (Eletronic Fund Transfer)-এর মাধ্যমে জমা করা হবে। সঞ্চয়পত্রের মুনাফা ও আসল নগদে প্রদান করা হবে না।
• চেকের মাধ্যমে সঞ্চপত্র ক্রয়ের ক্ষেত্রে “নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক, মতিঝিল ঢাকা (Executive Director, Bangladesh Bank, Motijheel, Dhaka)” প্রাপক হিসাবে চেকে লিখতে হবে।
• নমিনিগণের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এ ফরমের সাথে প্রদান করতে হবে। নমিনি নাবালক হলে জাতীয় পরিচয়পত্রধারী একজন প্রত্যয়নকারীর (নাবালকের পিতা/মাতা/দাদা/আইনানুগ অভিভাবক) তথ্য প্রণীত নতুন ক্রয় ফরমে উল্লেখ করতে হবে এবং প্রত্যয়নকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি প্রদান করতে হবে।
• নাবালকের পক্ষে সঞ্চয়পত্র ক্রয় করা যাবে না।

• মেয়াদপূর্তির পূর্বে সঞ্চয়পত্র নগদায়নের ক্ষেত্রে সঞ্চয়পত্র স্ক্রিপ-সহ গ্রাহককে এ অফিসে এসে অবহিত করতে হবে।
• ক্রয়কালে সরবরাহকৃত প্রাপ্তি রসিদ পরবর্তীকালে এ অফিসে কাউন্টারে উপস্থাপন সাপেক্ষে System Generated সঞ্চয়পত্র স্ক্রিপ গ্রাহককে সরবরাহ করা হবে।
• ইতঃপূর্বে ক্রয়কৃত তিন মাস অন্তর মুনাফাভিত্তিক, পরিবার ও পেনশনার সঞ্চয়পত্রের গ্রাহকগণও তাঁদের সঞ্চয়পত্রের বিপরীতে Mandate প্রদান করে EFT সুবিধা গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে Mandate Form (০২ কপি) ও গ্রাহকের ব্যাংক হিসাবের চেক-পাতার (Cheque Leaf) ফটোকপির সাথে মেয়াদপূর্ণ সকল মুনাফা কিস্তির অর্থ কাউন্টার হতে নগদ উত্তোলনপূর্বক সঞ্চয়পত্র ক্লিপ এ অফিসে জমা প্রদান করতে হবে। এ নির্দেশনা অনতিবিলম্বে কার্যকর হবে।

  • আবেদন ফরম পেতে ক্লিক করুন এখানে
  • EFT ম্যানডেট ফরম পেতে ক্লিক করুন এখানে

সোর্সঃ বাংলাদেশ ব্যাংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button