সাম্প্রতিক ব্যাংক নিউজ

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সাদাকাহ অ্যাকাউন্ট চালু করলো

সহজে অনুদান প্রদানের সুবিধার্থে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক দেশে প্রথমবারের মতো চালু করলো ‘সাদাকাহ অ্যাকাউন্ট’। এর মাধ্যমে এই ব্যাংকের অ্যাকাউন্টধারীরা জনকল্যাণে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবেন। রোববার (১০ অক্টোবর, ২০২১) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সেবাটির উদ্বোধন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট একটি মুদারাবা ভিত্তিক সঞ্চয়ী অ্যাকাউন্ট যা সাদাকাহ (দান) সংক্রান্ত জনহিতকর কাজ সমর্থন করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। এ অ্যাকাউন্ট সামগ্রিকভাবে সমাজকে টেকসই উন্নয়নের দিকে অগ্রগামী করবে। অ্যাকাউন্টটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে গ্রাহকেরা এটি থেকে প্রাপ্ত মুনাফা নির্বিঘ্নে তাদের পছন্দের দাতব্য প্রতিষ্ঠানে দান করতে পারেন।

আরও পড়ুন:
◾ ব্লকচেইন প্রযুক্তি শেয়ারবাজারে আসছে

মুদারাবা পুলের অংশ হিসেবে, শরীয়াহ নীতি মেনে গ্রাহকদের মুনাফা গণনা এবং প্রযোজ্য কর কেটে নেওয়ার পর সেই অর্থ দাতব্য অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। গ্রাহকেরা সামগ্রিকভাবে যাচাইকৃত সর্বোচ্চ ৫টি দাতব্য উন্নয়নমূলক সংগঠন নির্বাচন করতে পারবেন। এসব সংগঠনের প্রত্যেকটিই জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সংযুক্ত ও সম্পর্কিত।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, করোনা মহামারিকালে আমরা মানুষের দানশীল মনোভাব লক্ষ্য করেছি। অনেকেই এ বিপদকালে আরও বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। জনকল্যাণের উদ্দেশে এই ইতিবাচক পরিবর্তন যাতে আরও বৃদ্ধি পায়, সে লক্ষ্যেই আমাদের এই সাদাকাহ অ্যাকাউন্ট।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ’র কনজিউমার, প্রাইভেট এবং বিজনেস ব্যাংকিংয়ের প্রধান সাব্বির আহমেদ বলেন, সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা বিবেচনায় আনার এখনই সময়। সাদাকাহ অ্যাকাউন্টের মাধ্যমে আমাদের গ্রাহকেরা জনসাধারণের জন্য দীর্ঘমেয়াদী সহায়তা প্রদান করতে পারবেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ে গ্রাহকদের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক বাংলাদেশে অন্যতম আন্তর্জাতিক ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা। এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে শরিয়াহসম্মত পণ্যের মাধ্যমে নতুন বাজারে প্রবেশে আগ্রহী গ্রাহকদের একটি অপ্রতিদ্বন্দ্বী নেটওয়ার্ক সুবিধা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। স্ট্যান্ডার্ড টার্চার্ড সাদিক ২০০৭ সালে প্রথম ইসলামী ক্রেডিট কার্ড চালু করা থেকে শুরু করে ২০১৯ সালে বাজারে প্রথম সুকুক লেনদেনের ব্যবস্থা করাসহ বেশ কয়েকটি সেবা চালু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button