বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রফতানির আড়ালে মানিলন্ডারিং বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা

পণ্য যায়নি, অর্থাৎ শিপমেন্টই হয়নি, অথচ অর্থ চলে আসছে। এভাবেই রফতানির আড়ালে হচ্ছে মানিলন্ডারিং। এমন অবস্থায় নতুন নির্দেশনা দিলো বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে স্বীকৃত ট্র্যাকিং পদ্ধতির মাধ্যমে রফতানি পণ্যের ভেসেল কন্টেইনার ট্র্যাকিং করা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। অর্থাৎ রফতানি পণ্যের বিপরীতে পেমেন্ট এলে তার শিপমেন্ট হয়েছে কিনা, ব্যাংকগুলোকে কন্টেইনার ট্র্যাকিংয়ের মাধ্যমে তা নিশ্চিত হতে হবে।

বুধবার (২০ এপ্রিল, ২০২২) কেন্দ্রীয় ব্যাংকের ‘ফরেন একচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট’ রফতানি পণ্যের শিপমেন্ট নিশ্চিত সংক্রান্ত একটি সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অবশ্য এত দিন শুধুমাত্র ফ্রেইট ফরোয়ার্ডারদের ইস্যু করা পরিবহন দলিলের মাধ্যমে পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে শিপমেন্ট ট্র্যাকিং করা বাধ্যতামূলক ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button