বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় এক ব্যক্তি একাধিক পদে নয়

ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে কোনো ব্যক্তি একাধিক পদে থাকতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতার সনদ ও এনআইডি যাচাই করে ব্যক্তিগত নথি হালনাগাদের কথা বলা হয়েছে।

মঙ্গলবার (১৩ জুন, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করে সুশাসন নিশ্চিতে এ নির্দেশনা দেওয়া হয়।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নির্দেশনায় বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের যে কোনো স্তরে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও সার্বিক মানবসম্পদ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিষয়ে একটি সুস্পষ্ট নীতিমালা থাকতে হবে। যা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মাধ্যমে অনুমোদিত হতে হবে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগের প্রধান, ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের প্রধান, প্রধান আর্থিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব পদে যোগ্যতা ও উপযুক্ততা নির্ধারণের জন্য পরিচালনা পর্ষদের অনুমোদিত নীতিমালা থাকতে হবে। পাশাপাশি এসব পদে নিয়োগের জন্য প্রাপ্ত আবেদন মূল্যায়নের লক্ষ্যে পরিচালনা পর্ষদ অনুমোদিত মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে। এছাড়া কোনো ব্যক্তি একই সঙ্গে উল্লেখিত একাধিক পদে বহাল থাকতে পারবেন না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নিয়োগ পাওয়া সব কর্মকর্তা- কর্মচারীর শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্রের সঠিকতা যাচাই করে নথিতে সংরক্ষণ করতে হবে। সবার হালনাগাদ ব্যক্তিগত যোগাযোগের ঠিকানা ও মোবাইল ফোন নম্বর প্রতিষ্ঠানের নথিতে সংরক্ষণ করতে হবে। যে সব কর্মকর্তা এরই মধ্যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন তাদের শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্র এ নীতিমালা জারি হওয়ার ছয় মাসের মধ্যে যাচাই করে সবার ব্যক্তিগত নথি হালনাগাদ করতে হবে।

নীতিমালা পরিপালনে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরিচালনা পর্ষদের সভা আহ্বান করতে হবে। পাশাপাশি এ বিষয়ের অগ্রগতি আগামী দুই মাসের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button