বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংক পরিচালক পদে এক পরিবারের ৩ জনের বেশি নয়

এক পরিবার থেকে ব্যাংক পরিচালক পদে চার জন রাখার সুযোগ ছিল। এটা কমিয়ে তিন জনে নামিয়ে আনার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৬ জুলাই, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ এর ১৫(১০) ধারা পরিপালনের বিষয়ে গত ২৬ জুন বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত এবং এ তারিখ থেকে কার্যকর ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ (২০২৩ সালের ১৩ নং আইন) এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (সংশোধন ২০১৮) এর ১৫(১০) ধারায় কোনো একক পরিবার থেকে চারজনের অধিক সদস্য একই সময় কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না মর্মে উল্লেখ ছিল। ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ এ ধারা ১৫ এর উপধারা (১০) নিম্নরূপভাবে সংশোধন করা হয়েছে: আপাতত বলবৎ অন্য কোনো আইন অথবা কোনো ব্যাংক-কোম্পানির সংঘ বা স্মারক বা সংঘবিধিতে যা কিছুই থাকুক না কেন, কোনো একক পরিবার থেকে ৩ (তিন) জনের অধিক সদস্য একই সময় কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এ অবস্থায়, ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ এর ধারা ১৫ এর উপধারা (১০) এর উদ্দেশ্য পূরণকল্পে কোনো ব্যাংক-কোম্পানির পরিচালকের পদত্যাগ করা আবশ্যক হলে পরিচালকদের মধ্য থেকে কোন পরিচালক এ পদ ত্যাগ করবেন তা পরিচালকদের পারস্পরিক সমঝোতার মাধ্যমে নির্ধারিত হবে এবং পারস্পরিক সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হলে তা পরিচালনা পর্ষদের সভায় লটারি অনুষ্ঠানের মাধ্যমে নির্ধারণ করতে হবে।

স্বল্পতম সময়ের মধ্যে এক পরিবার থেকে পরিচালক সংখ্যা তিনজনে নামিয়ে এনে বিষয়টি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিভিশন-২ কে অবহিত করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button