বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আর্থিক অন্তর্ভুক্তির জন্য ব্যাংকগুলোকে নতুন নির্দেশ

আর্থিক অন্তর্ভুক্তির জন্য ব্যাংকগুলোকে নতুন নির্দেশ- অন্তর্ভুক্তিমূলক আর্থিক কাঠামোয় কর্মসংস্থান সৃষ্টি হয়। এর ফলে ঝুঁকি প্রশমন ও দারিদ্র্য বিমোচন হওয়ায় আর্থিক স্থিতিশীলতা অর্জিত হয়। ব্যাংকগুলোকে আর্থিক অন্তর্ভুক্তি সংক্রান্ত তথ্য নির্ধারিত সময়ে জমা দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকে পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নির্দেশনায় বলা হয়, ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি সংক্রান্ত জানুয়ারি-জুন ও জুলাই-ডিসেম্বর ষান্মাসিকের তথ্য প্রতিটি যাগ্মাসিক সম্পন্ন হওয়ার পরবর্তী মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের পরিচালকের (এফআইডি) কাছে পাঠাতে হবে। তথ্য পাঠানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের একজন ফোকাল কর্মকর্তা থাকবেন। ফোকাল কর্মকর্তার তথ্য (নাম, পদনাম, কর্মরত বিভাগ/ইউনিট/উইং, ইমেইল আইডি, মোবাইল নম্বর) সার্কুলার জারির ১৫ কর্মদিবসের মধ্যে এ বিভাগে পাঠাতে হবে। ফোকাল কর্মকর্তা পরিবর্তন হলে পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে তা এ বিভাগকে জানাতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে আরও বলা হয়, চলতি বছরের জুলাই-ডিসেম্বরের ষান্মাসিক থেকে এ নির্দেশনার আলোকে তথ্য পাঠাতে হবে। আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে ব্যাংকের অবদান বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রণীত ক্যামেলস রেটিংয়ের ব্যবস্থাপনা অংশে প্রতিফলিত হবে।

বাংলাদেশ সরকারের রূপকল্প অনুযায়ী, ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ” গঠন এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা র আওতায় ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূরীকরণ ও আর্থিক খাতে নারী-পুরুষের সমান অংশগ্রহণ নিশ্চিতকল্পে প্রত্যেক জনগোষ্ঠীর জন্য প্রচলিত এবং ডিজিটাল উভয় মাধ্যমেই আর্থিক পণ্য বা সেবা সহজলভ্য করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক নিরলসভাবে কাজ করছে।

আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে জনসাধারণের জীবনমান উন্নয়নে বাংলাদেশ ব্যাংক সময় সময় বিভিন্ন নীতিমালা/গাইডলাইন্স/নির্দেশনা জারি করেও বলে জানায় আর্থিক খাতের নিয়ন্ত্রক খাতের সংস্থা।

এ সকল নীতিমালা, গাইডলাইন্স এবং নির্দেশনার বাস্তবায়নের মাধ্যমে ব্যাংকগুলো দেশের আর্থিক অন্তর্ভুক্তির ধারাবাহিক উন্নয়নে অবদান রাখছে। এ ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির উন্নয়নে জারি করা বিভিন্ন নির্দেশনার যথাযথ বাস্তবায়ন এবং ব্যাংকগুলোর মাধ্যমে পরিচালিত বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রমে আর্থিক অন্তর্ভুক্তি সংশ্লিষ্ট রয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button