সাম্প্রতিক ব্যাংক নিউজ

ব্যাংকের আমানত নিয়ে যে ভুলগুলো জানা দরকার

ব্যাংকের আমানত নিয়ে যে ভুলগুলো জানা দরকার- গত কয়েকদিন ধরে ব্যাংকের আমানত নিয়ে সাধারণ মানুষের মধ্যে একটা ভুল ধারনা পরিলক্ষিত হচ্ছে। এটা স্রেফ গুজব ছাড়া কিছুই না। এই বিষয়ে কয়েকটি কথা বলতে চাই।

১) বাংলাদেশে আজ পর্যন্ত কোন ব্যাংক দেউলিয়া হয়নি। উদাহরণস্বরূপঃ ওরিয়েন্টাল ব্যাংক ও ফার্মার্স ব্যাংকের কথা বলা যায়। ব্যাংকগুলোতে অনিয়মের ফলে যে সমস্যা হয়েছিল তা সরকারী হস্তক্ষেপে নাম পরিবর্তন করে পর্যায়ক্রমে আইসিবি ইসলামী ব্যাংক ও পদ্মা ব্যাংক নামে আবার কার্যক্রম শুরু করেছিল এবং কোন গ্রাহক জমা টাকার এক টাকাও কম পায়নি।

২) “এক লাখ রাখুন আর এক কোটি রাখুন পাবেন এক লাখ!” এটি হচ্ছে মূলত কোন ব্যাংক যদি দেউলিয়া হয় তখন আপনি সর্বপ্রথম ইন্সুরেন্স কাভারেজ থেকে এক লাখ টাকা পাবেন। কিন্তু ভালো মানের ব্যাংক যেগুলোর ভালো মানের সম্পদ রয়েছে তারা তো দেউলিয়া হওয়ার প্রশ্নই আসে না। তবুও আপনারা যদি জোর করে দেউলিয়া বানান তাহলে ওই ব্যাংক লিকুইডেশানে গেলে অর্থাৎ তার সমস্ত সম্পদ ক্যাশ করলেই আপনার পুরো টাকা ফেরত পাবেন। তাহলে দেখা যাচ্ছে আপনি আপনার ডিপোজিটের সাথে এক লাখ টাকা বোনাস পাচ্ছেন।

৩) ভালো মানের ব্যাংক গুলো আপনি গুগলে সার্চ দিলেই পাবেন।
৪) সম্পদের শীর্ষে যারা আছে তাদের মধ্যে প্রথম কয়েকটি ব্যাংক হলো-
ক) ইসলামী ব্যাংক- ১ লক্ষ ছয় হাজার কোটি
খ) পূবালী- ৪৪ হাজার ৩৭০ কোটি
গ) ইউসিবি- ৪৩ হাজার ৪৫১ কোটি
ঘ) সাউথইস্ট- ৪১ হাজার ১৮০ কোটি
ঙ) ফার্স্ট সিকিউরিটি- ৪০ হাজার ২৪২ কোটি। এছাড়া অন্য ব্যাংকগুলো নিচের দিকে অবস্থান করছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৫) অপরদিকে বাংলাদেশ ব্যাংকে আমানত ও ঋনের বিপরীতে যে নিরাপত্তা সঞ্চিতি/ সিকিউরিটি মানি ও মন্দ ঋনের বিপরীতে যে প্রভিশনের টাকা রাখতে হয় তা রাখতে ব্যার্থ হয়েছে ১২টি ব্যাংক সেগুলো হলো- বেসিক, সোনালী, অগ্রনী, রুপালী, এবি, বাংলাদেশ কমার্স, ন্যাশনাল, ঢাকা, এমটিবি, স্যোশাল ইসলামী, স্ট্যান্ডার্ড ও ট্রাস্ট ব্যাংক।

০৬) একটি কুচক্রী মহল ইচ্ছে করেই এ ধরণের গুজব ছড়াচ্ছে যাতে ব্যাংক খাত থেকে টাকা বের করে তাদের পছন্দের খাত অর্থাৎ যে খাত থেকে তাদের লুটপাটে সুবিধা হয় সেই খাতে সব টাকা এনে চম্পট মারবে। তাই সাবধান গুজবে কান দিবেন না। বাংলাদেশ ব্যাংকের উপর আস্থা রাখুন। ভালো ব্যাংকগুলোতেই টাকা রাখুন।

কার্টেসিঃ সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button