জনতা ব্যাংক জব সার্কুলারব্যাংকার্স সিলেকশন জব

জনতা ব্যাংক অফিসার (আরসি) নিয়োগ বিজ্ঞপ্তি

জনতা ব্যাংক অফিসার (আরসি) নিয়োগ বিজ্ঞপ্তি- ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) [Bankers´ Selection Committee (BSC)] সদস্যভুক্ত জনতা ব্যাংক পিএলসি-তে “অফিসার-রুরাল ক্রেডিট (ও–আরসি)” পদে নিয়োগের জন্য ১১৪টি শূন্য পদ পূরণের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ পদগুলোতে নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা আগামী ২৬ জানুয়ারি, ২০২৪ তারিখ রাত ১১:৫৯টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নামঃ ‘অফিসার-রুরাল ক্রেডিট (ও–আরসি)’ (২০২২ সাল ভিত্তিক)
✓ পদের সংখ্যা: ১১৪টি।
✓ অভিজ্ঞতা: প্রয়োজন নেই।
✓ প্রার্থী ধরন: নারী-পুরুষ উভয়েই।
✓ চাকরির ধরণ: সরকারি ও স্থায়ী।
✓ জব লোকেশন: বাংলাদেশের যে কোনো স্থানে।
✓ কর্মক্ষেত্র: অফিসে।

আরও দেখুন:
◾ বিভিন্ন ব্যাংকের জব সার্কুলার

শিক্ষাগত যোগ্যতাঃ
✓ স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে ন্যুনতম স্নাতক বা সমমানের ডিগ্রী থাকতে হবে।
✓ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে কোন পর্যায়েই ৩য় বিভাগ/ শ্রেণী গ্রহণযােগ্য হবে না।
✓ গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযোজ্য হবে।
✓ গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের যথাক্রমে প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ ও শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/ শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
() এস.এস.সি বা সমমান এবং এইচ.এস.সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে
জিপিএ ৩.০০ বা তদূর্ধ্বপ্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কমদ্বিতীয় বিভাগ
() অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে
অর্জিত সিজিপিএসমতুল্য শ্রেণি/ বিভাগ
.০০ পয়েন্ট স্কেলে.০০ পয়েন্ট স্কেলে
.০০ বা তদূর্ধ্ব.৭৫ বা তদূর্ধ্বপ্রথম বিভাগ/ শ্রেণি
.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কমদ্বিতীয় বিভাগ/ শ্রেণি

বিশেষ শর্তঃ
নিয়োগপ্রাপ্তদের প্রধানতঃ কৃষি ঋণ সম্পৃক্ত গ্রেড-২, ৩ এবং ৪ শাখাসমূহে পদায়ন করা হবে এবং সেখানে কৃষি ঋণ সম্পৃক্ত যাবতীয় কাজ করতে হবে। তাদেরকে বাধ্যতামূলকভাবে পল্লী এলাকায় অবস্থিত কৃষি ঋণ সম্পৃক্ত গ্রেড-২ , ৩ এবং ৪ শাখাসমূহের আওতাধীন গ্রামের বাড়ি বাড়ি গিয়ে জরিপের মাধ্যমে সঠিক ঋণ গ্রহিতা নির্বাচন করে কৃষি ঋণ বিতরণ ও একইভাবে কৃষি ঋণ আদায় কার্যক্রমের দায়িত্ব পালন করতে হবে। দুটি উচ্চতর পদে (এসইও) পদোন্নতি পাওয়ার পূর্ব পর্যন্ত ঐ সকল গ্রেডভূক্ত কৃষি ঋণ সম্পৃক্ত শাখাতেই কর্মরত থাকতে হবে এবং কোনক্রমেই কৃষি ঋণ সম্পৃক্ত নয় এমন শাখা এবং গ্রেড-১, কর্পোরেট-২ ও কর্পোরেট-১ শাখায় বা এরিয়া অফিস/ ডিভিশনাল অফিস বা প্রধান কার্যালয়ে বদলী/ পদায়ন করা হবে না। এসইও পদে পদোন্নতি পাওয়ার পর এ সকল বাধ্যবাধকতা রহিত হবে।

বেতন স্কেলঃ
✓ জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০———৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

বয়স (০১/০৩/২০২৩ তারিখে):
(ক) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।
(খ) মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের শেষ সময়ঃ
✓ আবেদনপত্র পূরণ ও ফি প্রদান করা যাবে ২৬ জানুয়ারি, ২০২৪ তারিখ রাত ১১:৫৯টা পর্যন্ত।
✓ Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময়: ২৯ জানুয়ারি, ২০২৪ তারিখ, রাত ১১.৫৯ টা।
✓ আবেদন ফি এর পরিমাণ: পরীক্ষার ফি অফেরতযোগ্য টা: ২০০/- (টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক পিএলসি-এর Payment Gateway ‘রকেট’ এর মাধ্যমে প্রদান করতে হবে।

আবেদনের নিয়মঃ
✓ আগ্রহীরা প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট erecruitment.bb.org.bd–এর মাধ্যমে আবেদন করতে পারবেন।
✓ সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
✓ সরাসরি আবেদন করতে ক্লিক করুন এখানে

সূত্রঃ বাংলাদেশ ব্যাংক

About Janata Bank PLC:
Janata Bank PLC, is the 2nd largest State Owned Commercial Bank (SCB) in Bangladesh, is playing pivotal role in overall financial activities of the country. The Bank emerged as ‘Janata Bank’ by combining the erstwhile United Bank Limited and Union Bank Limited under the Banks Nationalization Order (President’s Order- 26) of 1972 and was restructured as a public limited company on 15 November, 2007. Janata Bank runs its business with 926 branches across the country including 4 overseas branches in United Arab Emirates and 80 ATM Booths.

Its headquarters is situated at Janata Bhaban, 110, Motijheel Commercial Area Dhaka-1000, Bangladesh. Since inception in 1972 the Bank has commendably contributed to the socio-economic development of Bangladesh and helped structuring solid financial ground of the country as well. It’s the best performing public bank in Bangladesh. Now Janata Bank’s Authorized Capital BDT 30,000 Million, Paid up Capital BDT 23,140 Million & Number of Employees- 12,619 (As on 30.09.2023).

ডিসক্লেইমারঃব্যাংকিং নিউজ’ চাকরি প্রদানকারী কোন সংস্থা বা প্রতিষ্ঠান নয়। ‘ব্যাংকিং নিউজ’-এর ওয়েবসাইট, ফেসবুক পেজফেসবুক গ্রুপে প্রকাশিত যেকোনো চাকরি সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি/ যেকোনো ধরণের চাকরির তথ্য বা নিয়োগ-প্রক্রিয়ার দায়-দায়িত্ব স্ব-স্ব নিয়োগকারী প্রতিষ্ঠানের। এ সংক্রান্ত কোনো অসত্য বা অসম্পূর্ন তথ্য অথবা আর্থিক লেনদেনের দায় ‘ব্যাংকিং নিউজ’-এর নয়। চাকরি প্রত্যাশী প্রার্থীদের এই ব্যাপারে সতর্ক হবার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। বিস্তারিত দেখতে ক্লিক করুন- এখানে

জনতা ব্যাংক পিএলসি (Janata Bank PLC) বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। স্বাধীনতার পরে ১৯৭২ সালের ব্যাংক জাতীয়করণ অধ্যাদেশ (রাষ্ট্রপতির আদেশ-২৬) অনুযায়ী তৎকালীন ইউনাইটেড ব্যাংক লিমিটেড ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড (দি নোয়াখালী- ১৯৪৯ সালে দেউলিয়া ঘোষিত)-এর এ দেশীয় শাখা সমুহের সম্পদ নিয়ে জনতা ব্যাংক গঠিত হয়। ব্যাংকটির প্রধান কার্যালয় ঢাকার মতিঝিলে জনতা ব্যাংক ভবনে অবস্থিত। ব্যাংকটির অনুমোদিত মূলধন ৩০,০০০ মিলিয়ন টাকা এবং পরিশোধিত মূলধন ২৩,১৪০ মিলিয়ন টাকা। ২০০৪-০৫ সালে গৃহীত Enterprise Growth and Bank Modernization Project (EGBMP) শীর্ষক রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক সংস্কার কর্মসূচির ভিত্তিতে এবং বিদ্যমান কোম্পানি আইন মোতাবেক ‘জনতা ব্যাংক পিএলসি’ গঠন করা হয়। ১৫ নভেম্বর, ২০০৭ তারিখ থেকে জনতা ব্যাংক পিএলসি-এর কার্যক্রম শুরু হয়। ২০২৩ পর্যন্ত ব্যাংকটির ৪টি বিদেশী শাখাসহ সর্বমোট ৯২৬টি শাখা ও ৮০টি এটিএম বুথ রয়েছে। ব্যাংকটিতে বর্তমানে ১২,৬১৯ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

ব্যাংকটির ব্যবস্থাপনার দায়িত্ব একটি পরিচালনা পর্ষদের ওপরে অর্পিত। এই পরিষদে সরকার কর্তৃক নিযুক্ত ১৩ জন সদস্য আছেন যার প্রধান হলেন চেয়ারম্যান। ব্যাংকটির নির্বাহী প্রধান হচ্ছেন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তাকে সহায়তা প্রদান করেন একজন উপ ব্যবস্থাপনা পরিচালক, ছয় জন মহাব্যবস্থাপক এবং অন্যান্য ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল বিভাগে অবস্থিত ব্যাংকটির শাখাগুলোর দায়িত্বে রয়েছেন মহাব্যবস্থাপকগণ। ঢাকায় একটি প্রশিক্ষণ কেন্দ্রসহ ব্যাংকটির প্রধান কার্যালয়ে ২৭টি বিভাগ রয়েছে। আমানত গ্রহণ এবং ঋণ প্রদান ছাড়াও ব্যাংকটি বিভিন্ন সেবামূলক কাজ এবং উদ্বর্তপত্র-বহির্ভূত (অফ-ব্যালেন্সশিট) কর্মকান্ড সম্পাদন করে থাকে। ১৯৭২ সালে ১৫৭ কোটি টাকার প্রারম্ভিক আমানত নিয়ে জনতা ব্যাংক পিএলসি ব্যাংকিং কর্মকান্ড শুরু করে। সে সময় থেকে দেশের শহর ও পল্লী অঞ্চলে ব্যাংকিং সুবিধা সম্প্রসারণে এবং আমানত সংগ্রহে ব্যাংকটি প্রয়াস চালিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button