এজেন্ট ব্যাংকিং

প্রণোদনার অন্তর্ভুক্ত হলো এজেন্ট ব্যাংকিং আউটলেট

ইসলামী ব্যাংক বাংলাদেশের শীর্ষ ব্যাংক। তারই অনুরূপ এজেন্ট ব্যাংকিং খাতে ইসলামী ব্যাংকের এজেন্টে ব্যাংকিং, বাংলাদেশের ব্যাংকিং শিল্পে অনন্য মডেল। এই ব্যাংকের ব্যাংকিং সুযোগ সুবিধা মূল ধারার ব্যাংকিংকে অনুসরণ করেই এগিয়ে নেয়া হচ্ছে। গতানুগতিক অন্য ব্যাংকগুলোর এজেন্ট ব্যাংকিং থেকে এখানে কমপ্লায়েন্স অনেকাংশেই সমৃদ্ধ।

এরই ধারাবাহিকতায় করােনা মহামারীর ঝুঁকিপূর্ণ পরিবেশে ব্যাংকিং সেবা প্রদানের জন্য এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের আওতায় আর্থিক অনুদান
হিসেবে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেটে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য করোনাকালীন বিশেষ প্রণোদনার ব্যবস্থা করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

গতকাল রোববার ১৭ মে, ২০২০ ইসলামী ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জনাব মোঃ মাহবুব আলম এবং ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর জনাব আবু রেজা মোঃ ইয়াহিয়া স্বাক্ষরিত একটি সার্কুলার জারি করে ব্যাংকের সকল উইং ও ডিভিশন প্রধান, সকল জোন প্রধান এবং সকল শাখা প্রধানদের কাছে পাঠানো হয়েছে। এজেন্ট ব্যাংকিং সাথে জড়িত সকলের অবগতির জন্য সার্কুলারটি তুলে ধরা হলো-

জনাব,
আসসালামু আলাইকুম।
বিদ্যমান করােনা মহামারীর ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতেও প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকের এজেন্টগণ নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা প্রদান করে যাচ্ছেন। তদুপরি, আর্থিক লেনদেনসহ ব্যবসা বাণিজ্যে স্থবিরতার কারণে তাদের অনেকেই আর্থিক লােকসানের ঝুঁকিতে আছেন। এই অবস্থা বিবেচনায় সদাশয় কর্তৃপক্ষ ব্যাংকের এজেন্টদের আর্থিক ঝুঁকি লাঘব এবং তাদের কর্মচারীদের উৎসাহিত করার জন্য নিম্নোক্তভাবে এককালীন অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন। এই অনুদান এপ্রিল ২০২০ মাসের কার্যক্রমের ভিত্তিতে প্রদান করা হবে

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১. এজেন্টদের এককালীন অনুদানঃ
এজেন্ট আউটলেটসমূহের এপ্রিল মাসের মােট আয় পূর্ববর্তী মাসের তুলনায় কমে গেলে ব্যাংকের পক্ষ থেকে কমে যাওয়া আয়ের ৫০% এককালীন অনুদান (সর্বনিম্ন ৪,০০০/- টাকা হতে সর্বোচ্চ ১৫,০০০/- টাকা) প্রদান করা হবে। এছাড়া, আয় না কমলেও যে সকল আউটলেট এপ্রিল মাসে ৩০,০০০/- টাকার বেশী আয় করতে সক্ষম হয়নি তাদের জন্যও ন্যূনতম অনুদান ৪,০০০/- (চার হাজার) টাকা প্রযােজ্য হবে।এই সুবিধা সেই সকল এজেন্টদেরকে প্রদান করা হবে যারা ব্যাংকের নির্দেশনার আলােকে এপ্রিল মাসে অন্ততঃ ১০ (দশ) কর্ম দিবস অফিস খােলা রেখে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করেছেন এবং কর্মচারীদের এপ্রিল মাসের বেতন-ভাতা পরিশােধ করেছেন।

তবে যে সকল এলাকায় লকডাউনের কারণে আউটলেট বাধ্যতামূলক বন্ধ রাখতে হয়েছে সেসব এলাকায় লাকডাউন বহির্ভূত সময়ের জন্য ১০ দিনের আনুপাতিক হিসাব প্রযােজ্য হবে। নিয়ন্ত্রণকারী শাখা সংযুক্ত নমুনা ছক অনুযায়ী অধীনস্ত এজেন্ট আউটলেটসমূহের বিশেষ তথ্য বিবরণীর সফট কপি (ইংরেজিতে) আগামী ২০.০৫.২০২০ তারিখের মধ্যে জোন কার্যালয়ে প্রেরণ করবে। জোন কার্যালয় সমন্বিত বিবরণী ৩১.০৫.২০২০ তারিখের মধ্যে [email protected] এই মেইলে প্রেরণ করবে। এই অনুদানের অর্থ প্রধান কার্যালয় হতে স্বয়ংক্রিয়ভাবে প্রদান করা হবে।

২. কর্মচারীদের ঝুঁকি সহযােগিতাঃ
প্রতিটি এজেন্ট কেন্দ্রে ০২ (দুই) জন কর্মকর্তা ও ০১ (এক) জন পিওনকে এপ্রিল মাসে স্বশরীরে এজেন্ট কেন্দ্রে উপস্থিতি সাপেক্ষে প্রত্যেক কর্মকর্তাকে দৈনিক ২০০/- টাকা এবং পিওনকে দৈনিক ১০০/- টাকা হারে সর্বোচ্চ ১০ দিন ঝুঁকি সহযােগিতা প্রদান করা হবে। রােস্টারিং-এর মাধ্যমে দায়িত্ব পালনের কারণে দুই এর অধিক কর্মকর্তাকে উক্ত অর্থ প্রদান করা যেতে পারে তবে আউটলেট প্রতি কর্মকর্তাদের এই সহযােগিতা ১০ দিন X ২ জন= ২০ দিনের বেশী হবে না। শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এজেন্ট কর্মীদের আউটলেটে স্বশরীরে উপস্থিতি নিশ্চিত করবেন এবং হাজিরা খাতার ফটোকপি ভাউচারের সাথে সংরক্ষণ করবেন।

উক্ত অর্থ শাখার “Business Development Exp (Donation)” খাত ডেবিট করে আগামী ২০ মে ২০২০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের হিসাবে/নগদ প্রদান করতে হবে এবং সংযুক্ত নমুনা ছক অনুযায়ী বিবরণী ৩১ মে ২০২০ তারিখের মধ্যে জোনের মাধ্যমে অত্র বিভাগে পাঠাতে হবে। ব্যাংকের এই সহযােগিতার পাশাপাশি লাভজনক আউটলেটের স্বত্বাধিকারীগণও স্ব স্ব কর্মচারীদের জন্য বিশেষ প্রণােদনার ব্যবস্থা করতে পারেন।

আপনারা নিশ্চয়ই অবগত আছেন, সম্প্রতি এজেন্ট কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় ব্যাংকের পক্ষ থেকে বিনামূল্যে নন-মেডিকেল পিপিই, হ্যান্ড গ্লভস ও ফেস মাস্ক প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। তাছাড়া, এপ্রিল মাস হতে একাউন্ট পেয়ী রেমিট্যান্স-এর বিপরীতে রেমিট্যান্স প্রতি ০.১% হারে সর্বোচ্চ ১০০/- টাকা কমিশন প্রদান করা হচ্ছে। আমরা আশাকরি, ব্যাংক কর্তৃপক্ষের এ সকল আনুকুল্য এজেন্টদের কার্যক্রমের গতি ত্বরান্বিত করতে যথেষ্ট উৎসাহ যােগাবে।

মা-আসসালাম
(মোঃ মাহবুব আলম)
সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট
(আবু রেজা মোঃ ইয়াহিয়া)
ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- [email protected] আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button