এজেন্ট ব্যাংকিংমধুমতি ব্যাংক পিএলসি

মধুমতি ব্যাংক এজেন্ট ব্যাংকিং

আরাফাত হোসাইনঃ ব্যাংকিং সেবা দিচ্ছে গ্রামে–গঞ্জে ছড়িয়ে থাকা প্রায় সাড়ে ৯ হাজার এজেন্ট ব্যাংকিং আউটলেট। এতে টাকা জমা, তোলা, স্থানান্তর, পরিষেবা বিল পরিশোধ ও প্রবাসী আয় তুলতে আর ব্যাংকের শাখায় দৌড়াতে হচ্ছে না। নিজ বাড়ির পাশের হাটবাজার বা ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রে থাকা এজেন্ট বা আউটলেট থেকে সব ধরনের ব্যাংকিং সেবা মিলছে। টাকা জমা বা তোলা হলে তাৎক্ষণিক বার্তা যাচ্ছে নিবন্ধিত মুঠোফোনে। যাতে হিসাব সম্পর্কে সব সময় হালনাগাদ থাকছে গ্রাহক। এভাবে ব্যাংকিং সেবা ছড়িয়ে পড়ছে দেশের আনাচে কানাচে।

এজেন্ট ব্যাংকিং কি?
এজেন্ট ব্যাংকিং বলতে বুঝায় একটি বৈধ এজেন্সি চুক্তির মাধ্যমে এজেন্ট নিয়োগ প্রদানের মাধ্যমে জনসাধারণের মাঝে সীমিত আকারে যাবতীয় ব্যাংকিং সেবা প্রদান করা। বাংলাদেশ সরকার ঘোষিত ভিশন ২০-২১ বাস্তবায়নের লক্ষে পৃথিবীর অন্যন্য দেশের মত বাংলাদেশেও এটি একটি সময় উপযোগী পদক্ষেপ। এজেন্ট ব্যাংকিং সেবার দ্বারা সহজেই দ্রুততম সময়ে ব্যাংকিং সেবাকে মানুষের দোর গোড়ায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে। হাতের কাছেই সহজলভ্য ও মানসম্মত সেবা প্রদানের জন্য দিন দিন এজেন্ট ব্যাংকিং গ্রাহক সংখ্যা দ্রুততার সাথে বেড়ে যাচ্ছে।

আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মাঝে ব্যংকিং সুবিধা ছড়িয়ে দিতে ২০১৩ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে এজেন্ট ব্যাংকিং সেবা। প্রথম দিকে বিশেষ করে গ্রামাঞ্চলের মানুষের কথা মাথায় রেখেই এই ব্যাংকিং ব্যবস্থার প্রণয়ন করা হয়। কারন এখনও আমাদের দেশের গ্রামাঞ্চলে ব্যাংকের শাখা খোলা সম্ভব হয়নি আর সেটি অত্যন্ত ব্যয়বহুল ও সময় সাপেক্ষ। তাই ব্যাংকিং সেবা নিতে গ্রামের মানুষকে এখনও শহরমুখি হতে হয়। তাতে করে গ্রাহকের সময় ও অর্থ দুটোরই অপচয় হয়। তাই ঘরের পাশেই একান্ত নিরিবিলি পরিবেশে স্থানীয় ব্যক্তি বা প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত এজেন্ট ব্যাংকিং সেবা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এখন গ্রামাঞ্চলের পাশাপাশি শহরের আনাচে কানাচে, সিটি কর্পোরেশন বা পৌরসভা এলাকাতেও এজেন্ট শাখা খোলা যাচ্ছে। তাতে করে এলাকার জনসাধারনকে হাতের কাছেই স্বল্প আকারে সব ধরনের ব্যাংকিং সেবা প্রদান করা সম্ভব হচ্ছে।

মধুমতি এজেন্ট ব্যাংকিং
মধুমতি ব্যাংক লিমিটেড চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক প্রাইভেট কমার্শিয়াল ব্যাংক যা ২০১৩ সালে ব্যাংকিং কার্যক্রম আরম্ভ করে এখন পর্যন্ত মোট ৪৪টি শাখা ও ৩৬৬টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে ব্যবসা বাণিজ্যে অংশগ্রহণ করে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। মধুমতি ব্যাংক অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দক্ষ জনবল ও উৎকৃষ্ট ব্যবস্থাপনায় গ্রাহকদেরকে উন্নতমানের সেবা প্রদান করে আসছে। বিশেষ করে এজেন্ট ব্যাংকিং আউটলেট বিস্তারের মাধ্যমে ব্যাংকটি সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মাঝে ব্যংকিং সুবিধা ছড়িয়ে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ব্যাংকটি এজেন্ট ব্যাংকিং চ্যানেলে ১ লক্ষ গ্রাহক তৈরি করতে সক্ষম হয়েছে যা মধুমতি ব্যাংকের মোট গ্রাহক সংখার শতকরা ৬০ ভাগ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মধুমতি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং ইউনিয়ন পরিষদ নির্ভর। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত a2i এর সাথে সমঝোতা স্বারক স্বাক্ষরের মাধ্যমে ইউনিয়ন পরিষদে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ২০১৬ সালে মধুমতি ব্যাংকের প্রথম এজেন্ট আউটলেট টাঙ্গাইল জেলার সখিপুরে স্থাপন করা হয়েছিল। এর পর দ্রুততম সময়ে ৭টি বিভাগের ১৩টি জেলায় এর কার্যক্রম প্রসারিত হয়। সমাজ সেবা অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পের ভাতা প্রদান, দুর্যোগ ও ত্রান মন্ত্রণালয়ের ভাতা প্রদান, মহিলা অধিদপ্তরের ভাতা সহ বিভিন্ন সরকারি ভর্তুকি ও অনুদানের টাকা মধুমতি এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে জনগনের মাঝে বিতরণ করা হচ্ছে। এতে করে সরকারি প্রণোদনা প্রদানে স্বচ্ছতা এসেছে।

এজেন্ট হিসেবে আবেদন করতে চাইলে
মধুমতি ডিজিটাল ব্যাংকিং নামে মধুমতি ব্যাংক এখন শুধুই ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে তাদের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। সেই হিসাবে দেশের যেকোন ইউনিয়ন পরিষদের এন্টারপ্রেনার তার ইউডিসিতে মধুমতি এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য আবেদন করতে পারেন।

মধুমতি ডিজিটাল ব্যাংকিং এ যা যা লাগবে
মধুমতি এজেন্ট ব্যাংকিং এর এজেন্ট হিসাবে আবেদন করতে চাইলে নিম্নোক্ত কাগজাদি [email protected] এই ঠিকানায় ইমেইল করতে হবে-
১) একটি আবেদন পত্র;
২) চেয়ারম্যান প্রদত্ত অনুমতি পত্র;
৩) দুইজন বিশিষ্ট ব্যক্তির প্রত্যয়ন পত্র;
৪) পুলিশ ক্লিয়ারেন্স;
৫) a2i প্রদত্ত আইডি কার্ড;
৬) এনআইডি কার্ড;
৭) টিন সার্টিফিকেট;
৮) শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

এজেন্ট ব্যাংকিং এর ফর্ম ডাউনলোড
✓ এজেন্ট আবেদন ফর্ম পেতে ক্লিক করুন- এখানে
✓ এজেন্ট ব্যাংকিং ফর্ম (ব্যক্তিক) পেতে ক্লিক করুন- এখানে
✓ এজেন্ট ব্যাংকিং ফর্ম (অ-ব্যক্তিক) পেতে ক্লিক করুন- এখানে

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন-
মোবাইলঃ ০১৭৮৭-৬৬১৯৩৩
মধুমতি হেল্পলাইনঃ ১৬৩৪৭
ইমেইলঃ [email protected]
ওয়েবসাইটঃ www.modhumotibankltd.com

মধুমতি ডিজিটাল ব্যাংকিং এর সেবাসমুহ
মধুমতি এজেন্ট ব্যাংকিং বাংলাদেশে একমাত্র এজেন্ট ব্যাংকিং যার গ্রাহকদের ব্যাংকিং হিসাব সরাসরি কোর ব্যাংকিং সিস্টেমের সাথে সম্পৃক্ত। ফলে একজন গ্রাহক একটি ব্যাংক হিসাব খোলার সাথে সাথেই যে কোন এজেন্ট আউটলেট বা যে কোন শাখা থেকে সেবা নিতে পারেন। সর্বাধুনিক প্রুযুক্তি নির্ভর হওয়ায় হিসাব খোলার সাথে সাথেই গ্রাহক তার মোবাইলে একটি এসএমএস ও অটোম্যাটেড প্রিন্ট কপি পাচ্ছেন। এছাড়াও
১) সব ধরনের ব্যাংক হিসাব খোলা (যেমন- SB, CD, MSS, MIS, FDR);
২) নগদ টাকা জমাদান;
৩) নগদ টাকা উত্তোলন;
৪) ফান্ড ট্রান্সফার;
৫) ইএফটিএন/ আরটিজিএস সেবার মাধ্যমে অন্য যে কোন ব্যাংক একাউন্টে ফান্ড ট্রান্সফার;
৬) রেমিটেন্স প্রদান/ বিদেশ থেকে প্রেরিত রেমিটেন্স উত্তোলন;
৭) হিসাবের স্থিতি জানা ও হিসাব বিবরনী প্রদান;
৮) হিসাবের বিপরীতে চেক বই ও ফ্রি ডেবিট কার্ড প্রদান;
৯) ইউটিলিটি বিল পরিশোধ করা;
১০) ক্লিয়ারিং চেক জমা;
১১) ক্ষুদ্র, এসএমই ও কৃষি ঋণের আবেদন;
১২) এছাড়াও বাংলাদেশ ব্যাংক কতৃক আরোপিত পরিসীমার মধ্যে সকল ব্যাংকিং সেবা। মধুমতি ব্যাংক দ্রুতই ছড়িয়ে পড়ছে সারাদেশের সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টারে।

মধুমতি ডিজিটাল ব্যাংকিং এর সুবিধাসমূহ
মধুমতি ব্যাংক একমাত্র ব্যাংক যারা শুধুমাত্রই ইউনিয়ন পরিষদের ইউনিয়ন ডিজিটাল সেন্টারে তাদের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে। সে হিসেবে ইউনিয়ন পরিষদের এন্টারপ্রেনারগন মধুমতি ব্যাংকের এজেন্ট হিসেবে সহজেই নিয়োগ প্রাপ্ত হবার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ সরকারের পরিকল্পনা অনুযায়ী স্হানীয় সরকারের সকল আর্থিক অনুদান এজেন্ট ব্যাংকিং সেবার অন্তর্ভুক্ত করা হবে। সেই হিসেবে মধুমতি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং সেবার এজেন্টদের দ্রূতই লাভবান হবার সুযোগ আছে। এছাড়াও ব্যাংকের এজেন্ট হিসেবে সামাজিক মর্যাদা বৃদ্ধি ও কাজের সুযোগ সৃষ্টি হতে পারে যা একজন এন্টারপ্রেনারকে এগিয়ে রাখবে।

মধুমতি ডিজিটাল ব্যাংকিং এ একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?
১) ন্যাশনাল আইডি কার্ড/ পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি;
২) দুই কপি পাসপোর্ট সাইজ ছবি;
৩) নমিনির ন্যাশনাল আইডি কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স বা জন্ম সনদের ফটোকপি;
৪) নমিনির এক কপি পাসপোর্ট সাইজ ছবি;
৫) কারেন্ট একাউন্টের জন্য ট্রেড লাইসেন্স ও অন্যান্য কাগজ পত্র দিতে হবে।

মধুমতি ডিজিটাল ব্যাংকিং এ এটিএম ডেবিট কার্ড
মধুমতি ডিজিটাল ব্যাংকিং গ্রাহকদের জন্য প্রথম বছর এটিএম ডেবিট কার্ড একদম ফ্রি! পরবর্তী বছর সার্ভিস ফি মাত্র ৩০০ টাকা+ভ্যাট। আজই মধুমতি ডিজিটাল ব্যাংকিং পয়েন্টে গিয়ে নিজের একটা ব্যাংক একাউন্ট খুলুন, আর উপভোগ করুন সর্বাধুনিক প্রযুক্তিনির্ভর নিরাপদ ব্যাংকিং সেবা। সাথে আনবেন:
১) আপনার তিন কপি পাসপোর্ট সাইজ ছবি;
২) আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি;
৩) নমিনির এক কপি ছবি; ও
৪) নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

    • মধুমতি ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর ডিজিটাল এজেন্ট পয়েন্ট তালিকা দেখতে ক্লিক করুন- এখানে

আরও দেখুন:
মধুমতি ব্যাংক মোবাইল আ্যপ গো স্মার্ট

বিস্তারিত জানতে
মধুমতি ব্যাংক লিমিটেড, হেড অফিস, খন্দকার টাওয়ার, (লেভেল-৭ এবং ৮), ৯৪, গুলশান অ্যাভিনিউ, গুলশান-১, ঢাকা-১২১২ বাংলাদেশ অথবা ব্যাংকের যেকোন শাখা/ এজেন্ট ব্যাংকিং আউটলেট/ উপশাখায় যোগাযোগ করুন
✆ মধুমতি হেল্পলাইন: ১৬৩৪৭
টেলিফোন: +৮৮-০২-৫৫০৬৮৯১০
সুইফট কোড: MODHBDDH
ইমেইল: [email protected]
ওয়েবসাইট: www.modhumotibankltd.com

কার্টেসিঃ মোঃ আরাফাত হোসাইন, মধুমতি ব্যাংক লিমিটেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button