বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকে প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগের নতুন মানদণ্ড

দেশের ব্যাংকগুলোতে প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) পদে নিয়োগের বিষয়ে নতুন মানদণ্ড নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ।

বৃহস্পতিবার (৫ আগস্ট, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা (বিআরপিডি সার্কুলার লেটার নং- ৪১) জারি করা হয়েছে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০১৮ সালের ২৫ মার্চ প্রধান আর্থিক কর্মকর্তা এবং তথ্য প্রযুক্তি কর্মকর্তার যোগ্যতা ও উপযুক্ততার মানদণ্ডের বিষয়ে একটি নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বর্ণিত প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কিত ৩(ক) অনুচ্ছেদ এর (অ) দফাটি নতুনভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

প্রধান আর্থিক কর্মকর্তা নিয়োগ সংক্রান্ত মানদণ্ডের প্রতিস্থাপন করা অনুচ্ছেদ (অ) তে বলা হয়েছে, প্রধান আর্থিক কর্মকর্তা পদায়ন বা নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে, সংশ্লিষ্ট প্রার্থীকে ১০ বছর অভিজ্ঞতার মধ্যে অবশ্যই ব্যাংকের হিসাবায়ন অথবা কর সম্পর্কিত কার্যক্রমে অন্যূন ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এছাড়া, আগের নির্দেশনার অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে। অবিলম্বে তা কার্যকর করতে হবে বলেও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন:
◾ করোনায় জনতা ব্যাংক কর্মকর্তার ইন্তেকাল
◾ করোনায় সােশ্যাল ইসলামী ব্যাংক কর্মকর্তার ইন্তেকাল
◾ অর্থনৈতিক লেনদেনে ধোঁকা ও প্রতারণা
◾ নিম্ন সুদহার নীতি আর উচ্চ সুদহার ঝুঁকির চক্রে ব্যাংক
◾ বিধ্বংসী পুঁজিবাদের বিকল্প কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button