বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঈদুল ফিতরে আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ৪ দিন

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ২০ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ওই দিনসহ ২১, ২২ ও ২৩ এপ্রিল (মোট ৪ দিন) বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সোমবার (১৭ এপ্রিল, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ২০ এপ্রিলসহ ২১, ২২ ও ২৩ এপ্রিল বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ঈদ পরবর্তী সময়ে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

পরিসংখ্যান বিভাগ থেকে জারি হওয়া অপর এক সার্কুলা‌রে এনবিডিসি বিবরণী দাখিলের সময়সীমা পুনঃনির্ধারণ করা হয়েছে। দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, পূর্বে নির্দেশনা অনুযায়ী আমানত গ্রহণকারী নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহ মাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মাসের সেক্টরভিত্তিক দায় ও সম্পদের তথ্য এনবিডিসি বিবরণীর মাধ্যমে পরবর্তী মাসের ২০ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগে নিয়মিতভাবে দাখিল করে আসছে।

এনবিডিসি বিবরণী ও ব্যাংকগুলো থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশের আর্থিক জরিপ প্রস্তুত করা হয়; যা দেশের মুদ্রানীতি প্রণয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তথ্য প্রেরণে ব্যবহৃত হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাহিদার পরিপ্রেক্ষিতে আর্থিক জরিপের কাজটি দ্রুততর করার লক্ষ্যে উক্ত বিবরণী দাখিলের সময়সীমা ২০ তারিখের পরিবর্তে ১৫ তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। এই নির্দেশনা আগামী মে মাস থেকে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button