বিশেষ কলাম

টাকার চুড়ান্ত গন্তব্য ব্যাংক: আসুন ব্যাখ্যা করি

এনামুল ইসলামঃ “টাকার চুড়ান্ত গন্তব্য ব্যাংক” আসুন ব্যাখ্যা করি। ৪ জন ব্যক্তির ব্যাংকে ১ লাখ করে টাকা আছে। ৪ জনই গুজব বা অন্যকোন কারনে সকল টাকা উত্তোলন করলো- এই টাকা দিয়ে প্রত্যেকেই চাইলো জমি কিনতে! এখন পূর্বের ১ লক্ষ টাকার জমি কেবল অতিরিক্ত চাহিদার কারনে হবে-১.৫ লক্ষ।

৪ জনের যেকোন এক সৌভাগ্যবান যেকোনভাবে বাড়তি ৫০০০০/ টাকা যোগাড় করে- জমি খানা কিনলো। তাহলে শুধু অপ্রয়োজনে অতিরিক্ত চাহিদার কারনে ৫০০০০/ লস দিল। জমির বিক্রেতা শুধু নিরাপত্তার কারনে ব্যাংকেই রাখবে সেই টাকা কিন্তু ক্রেতার লস! ক্রেতা যেখানে ব্যাংক অনিরাপদ ভেবে টাকা তুললো- বিক্রেতা ঠিকই সেখানে রেখেছে!

স্বর্ন কিনবে! তাও অতিরিক্ত চাহিদার কারনে অতিরিক্ত দাম বাড়বে। কিন্তু স্বর্নকার ঠিকই দিনশেষে বিক্রির টাকা রাখবে ব্যাংকে! কারন টাকা আর ব্যাংক একে অপরের জমজ। যেভাবেই ব্যাখ্যা করেন- দিনশেষে টাকা ব্যাংকে যাবেই।

এই গুজবে আরো কিছু ফটকা কারবারির সৃষ্টি হবে- যারা বলবে:
১. প্রতি লাখে মাসে ২/৩০০০ লাভ দিব! চেক দিবে নিরাপত্তার জন্য, স্টাম্প করবে! একজন ব্যক্তি কেবল ব্যাংকেরই সেই চেকের উপর বিশ্বাস করে টাকা দিবে!
দুই/এক মাস দিবে, তারপরে লাপাত্তা কারন চেক দিয়ে মামলা করার জন্য যে নিয়ম- কানুন মানতে হয়, তা তো সেই ব্যক্তি জানেন না!
২. ব্যবসার অংশীদার করে নিবে! কিন্তু সবাই কি ব্যবসা বুঝে! সেখানে লস দেখাবে! তারপরে শেষ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
◾ চেক ডিজঅনার মামলার লাভ-ক্ষতি

আরো কত জায়গায় কতজনের কাছে গিয়ে প্রতারিত হতে হবে। কিন্তু ব্যাংক শতভাগ নয় হাজার ভাগ নিরাপদ। কেউ কি জীবনে কখনো কোনদিন জমানো টাকা ফেরত পাননি, এমন হয়েছে- হয় নাই।

যেখানে সামান্য খারাপ আচরন করলে- নিজ ব্যাংক ও মাঝে মাঝে কেন্দ্রীয় ব্যাংক থেকে শাস্তির মুখোমুখি হতে হয়, সেখানে সময়মত টাকা দিবেনা- তা স্বপ্নে ও ভাবা যায় না। একবার পরীক্ষা করে দেখেন- বলেন স্থায়ী আমানত ভাঙ্গাবো, দেখেন ঘুরায় কিনা। কোন কালেই হবে না। তাই কষ্টার্জিত টাকা নিরাপদ জায়গায় রাখেন। মনে হয় ব্যাংকই সবচেয়ে নিরাপদ।

কার্টেসিঃ এনামুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button