অগ্রিম/বিনিয়ােগ-আমানত এর অনুপাত (ADR/IDR) বিষয়ক নির্দেশনা পরিপালন সংক্রান্ত সার্কুলার

0
1424

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যাতে ব্যাংকের নির্ধারিত ঋণ ও আমানতের অনুপাত (এডিআর) সীমা মানার জন্য ব্যাংকগুলোকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ব্যাংক খাতে নগদ অর্থের সংকট দেখা দেওয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। যা আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

অগ্রিম/বিনিয়ােগ-আমনত এর অনুপাত (ADR/IDR) বিষয়ক নির্দেশনা পরিপালন প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ২০ ফেব্রুয়ারি ২০১৮ তারিখের ডিওএস সার্কুলার নং- ০২ এবং ০৯ এপ্রিল ২০১৮ তারিখের ডিওএস সার্কুলার নং- ০৩ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। ২০ ফেব্রুয়ারি ২০১৮ তারিখের ডি ও এস সার্কুলার নং- ০২ এর ০২ নং ক্রমিকে বর্ণিত অগ্রিম/বিনিয়োগ ও আমানতের অনুপাত (ADR/IDR) নির্দেশিত মাত্রাসীমায় ক্রমান্বয়ে নামিয়ে আনার কার্যক্রম ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে।

০৩। ADR/IDR এর নির্দেশিত মাত্রা অতিক্রান্ত থাকা ব্যাংকগুলাে নির্ধারিত সময়সীমার মধ্যে নির্দেশিত মাত্রায় নামিয়ে আনার সুনির্দিষ্ট কার্যপরিকল্পনা গ্রহণ করে অত্র বিভাগকে অবহিত করবে এবং এ বিষয়ে অগ্রগতির মাসিক প্রতিবেদন প্রতি মাসান্তের ১০ (দশ) কার্যদিবসের মধ্যে অত্র বিভাগে দাখিল করতে হবে।

আপনাদের বিশ্বস্ত,

(মােঃ রেজাউল ইসলাম)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০০৯৩

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• এ সংক্রান্ত ডিওএস সার্কুলার নং– ০২, তারিখঃ ২০ ফেব্রুয়ারি, ২০১৮ দেখতে ক্লিক করুন এখানে
• এ সংক্রান্ত ডিওএস সার্কুলার নং– ০৩, তারিখঃ ০৯ এপ্রিল, ২০১৮ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, বাংলাদেশ ব্যাংক
ডিওএস সার্কুলার নং– ০১, তারিখঃ ০৭ মার্চ, ২০১৯

Leave a Reply