বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণের সুদ আদায়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

যেসব ঋণ-বিনিয়োগ কিস্তি পরিশোধ-সমন্বয়ের জন্য বর্ধিত সময়ের সুবিধাপ্রাপ্তির কারণে অশ্রেণিকৃত অবস্থায় রয়েছে সেসব ঋণ-বিনিয়োগের বিপরীতে ১ জানুয়ারি ২০২০ তারিখ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত আরোপিত সুদ-মুনাফা নগদ আদায় ব্যতিরেকে আয়খাতে স্থানান্তরের ক্ষেত্রে ঋণ-বিনিয়োগের সম্ভাব্য আদায় ঝুঁকি পর্যালোচনাপূর্বক নিন্মবর্ণিত উপায়ে সিদ্ধান্ত নিতে হবে:

১০ কোটি টাকা ও তদূর্ধ্ব স্থিতির ঋণ-বিনিয়োগের (ঋণগ্রহীতা ভিত্তিক) বিপরীতে আরোপিত সুদ/মুনাফা আয়খাতে স্থানান্তরের ক্ষেত্রে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পর্যালোচনা (যৌক্তিকতা উল্লেখপূর্বক) অডিট কমিটির সুপারিশসহ পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত হতে হবে।

৫ কোটি টাকা ও তদূর্ধ্ব কিন্তু ১০ কোটি টাকার নিন্মস্থিতির ঋণ-বিনিয়োগের (ঋণগ্রহীতা ভিত্তিক) বিপরীতে আরোপিত সুদ-মুনাফা আয়খাতে স্থানান্তরের ক্ষেত্রে শাখা প্রধানের সুপারিশসহ ব্যাংকের প্রধান নির্বাহী/ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক অনুমোদিত হতে হবে।

৫ কোটি টাকার নিন্ম স্থিতির ঋণ-বিনিয়োগের বিপরীতে আরোপিত সুদ/মুনাফা আয়খাতে স্থানান্তরের ক্ষেত্রে শাখা প্রধানের সুপারিশসহ তার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে। উল্লিখিত বিষয়সমূহ বিবেচনায় নিয়ে কোন ঋণ/বিনিয়োগের বিপরীতে আরোপিত সুদ আয় খাতে স্থানান্তর করা না হলে তা ইন্টারেস্ট সাসপেন্স হিসাবে স্থানান্তর করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ঋণ-বিনিয়োগের বিপরীতে স্পেসিফিক প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে ঋণ/বিনিয়োগের শ্রেণিকরণ ও প্রভিশনিংয়ের বিধান অনুযায়ী আবশ্যিক প্রভিশন হিসাবায়নপূর্বক যথারীতি প্রভিশন সংরক্ষণ করতে হবে।

ঋণ-বিনিয়োগের বিপরীতে জেনারেল প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে ঋণ/বিনিয়োগের শ্রেণিকরণ ও প্রভিশনিং এর বিধান অনুযায়ী আবশ্যিক প্রভিশন হিসাবায়নপূর্বক যথারীতি প্রভিশন সংরক্ষণ করতে হবে।

এছাড়াও চলতি বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক হিসাব চুড়ান্ত করার ক্ষেত্রে ঋণ/বিনিয়োগসহ সকল অশ্রেণিকৃত ঋণ/বিনিয়োগের বিপরীতে অতিরিক্ত ১শতাংশ জেনারেল প্রভিশন সংরক্ষণ করতে হবে এবং উক্ত প্রভিশনকে বিশেষ সাধারণ প্রভিশন কোভিড-১৯ নামে ব্যাংকের ব্যালেন্সশিটে অন্য দায়ের আওতায় আলাদাভাবে প্রদর্শন করতে হবে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিশেষ সাধারণ প্রভিশন কোভিড-১৯ খাতের প্রভিশন অন্য কোনো খাতে স্থানান্তর করা যাবে না।

ঋণ/বিনিয়োগের বিপরীতে প্রভিশন সংরক্ষণ সংক্রান্ত হিসাবায়ন এবং আয়খাতে স্থানান্তরের সামগ্রিক পর্যালোচনাসহ অনুমোদন সংক্রান্ত তথ্যাদি সংশ্লিষ্ট বিভাগ/শাখায় সংরক্ষণ করতে হবে, যাতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন দল স্বল্পতম সময়ের মধ্যে এ সংক্রান্ত তথ্যাদি যাচাই-বাছাই করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button