ব্যাংক নির্বাহী

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন শাহরিয়ার সিদ্দিকী

বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী ১০ জুলাই, ২০২৩ তারিখে পরিচালক পদে পদোন্নতি লাভ করেন।

তিনি ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট, তৎকালীন সেন্ট্রাল ব্যাংক স্ট্রেংদেনিং প্রজেক্ট (সিবিএসপি) সেল, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসে ব্যাংক পরিদর্শন বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
বিভিন্ন ব্যাংকের নির্বাহী

মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্মাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি জেডিএস এর আওতায় জাপান থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশে (আইবিবি) থেকে তিনি আইবিবি ডিগ্রি অর্জন করেন। ব্যাংকের ব্যাসেল মূলধন কাঠামো, ঝুঁকি ব্যবস্থাপনা ও ব্যাংকিং রেগুলেশন বিষয়ে তিনি একজন রিসোর্স পারসন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

শাহরিয়ার বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত ও জারি করা কয়েকটি গাইডলাইন্স তৈরিতে কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার অসামান্য কাজের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড, ২০১০ (স্বর্ণ পদক) অর্জন করেন।

তিনি একটি স্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। মালয়েশিয়ার ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) একটি ওয়ার্কিং গ্রুপ এবং একটি টেকনিক্যাল কমিটির সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। তিনি স্থানীয় ও আন্তজার্তিক একাধিক কনফারেন্সে গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন এবং দেশি বিদেশি স্বনামধন্য জার্নালে তার একাধিক গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button