বিবিধ

বুক রিভিউ: কাস্টমার সার্ভিসের কলাকৌশল

কাস্টমার সার্ভিসের কলাকৌশল- বাংলাদেশের প্রেক্ষাপটে বাংলায় লেখা কাস্টমার সার্ভিসের উপর প্রথম বই! ব্যবসায় নেমেই আমরা লাভ-লোকসানের হিসেব-নিকেশ করি। অথচ এটা বুঝি না যে লাভ-লোকসান হলো কাস্টমার সার্ভিসের পার্শ্ব-প্রতিক্রিয়া মাত্র। ছোট ছোট দোকান-পাট থেকে শুরু করে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানসহ সর্বত্রই কাস্টমার সার্ভিসে ভীষণ রকমের অবহেলার ছাপ চোখে পড়ে।

এমন কি ব্যাংকিং সেক্টরেও কাস্টমার সার্ভিসের মান নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগে। ডিজিটাল এই যুগে অনলাইন ব্যবসা দিনকে দিন বেড়ে চলেছে। অথচ এই সেক্টরেও কাস্টমার সার্ভিসে আশংকাজনক দুর্বলতা গ্রাহকমাত্রেরই চোখে পড়ে।

আপনি ব্যাংকার হোন বা ব্যবসায়ী, কল সেন্টারে কর্মরত হোন বা অনলাইনে ব্যবসা করেন -কাস্টমার সার্ভিসের কলাকৌশল- বইটি পড়লে নিঃসন্দেহে আপনার কাজে দেবে। মোট কথা, আপনার যে কোনো রকমের ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত সেলসম্যান বা কর্মচারীদের বইটি অবশ্য পাঠ্য করলে কাস্টমার সার্ভিসের মান বৃদ্ধি পাবে নিঃসন্দেহে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১. কাস্টমার সার্ভিসের মৌলিক বিষয়।এ বইটির লেখক কয়েস সামী পেশায় একজন ব্যাংকার হওয়াতে বইটিতে ব্যাংকিং সম্পর্কিত অনেক বিষয় আলোচনায় এসেছে যা নবীন ব্যাংকারদের অনেক কাজে দেবে বলেই লেখক বিশ্বাস করেন। বইটি প্রকাশ করেছে এশিয়া পাবলিবেশনস। রকমারি থেকে বইটি সংগ্রহ করতে হলে মূল্য পড়বে ১৫৬ টাকা মাত্র। বইটি অর্ডার করতে যোগাযোগ করুন- ০১৩১৭-৪৬৬০৫৪ নম্বরে অথবা রকমারিতে প্রি অর্ডার করতে ক্লিক করুন এখানে। বইটিতে নিচের বিষয়গুলো আলোচনা করা হয়েছে-

২. কাস্টমারের সাথে কার্যকর যোগাযোগ করার পদ্ধতি।
৩. মুখোমুখি সার্ভিস দেয়ার পদ্ধতি।
৪. টেলিফোনে সার্ভিস দেয়ার পদ্ধতি।
৫. অনলাইনে ও ফেসবুকে সার্ভিস দেয়ার পদ্ধতি।
৬. অভিযোগকারী বিরক্ত কাস্টমারকে সামলাবার উপায়।
৭. কাস্টমারের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ার পদ্ধতি।
৮. কাস্টমারকে চমৎকৃত করার পদ্ধতি।
৯. কিছু বাস্তব অভিজ্ঞতা নিয়ে আলোচনা।
১০. বিখ্যাত কিছু প্রতিষ্ঠানের কাস্টমার সার্ভিসের বিখ্যাত উদাহরণ।
১১. কাস্টমার সার্ভিস নিয়ে বিশেষজ্ঞদের মন্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button