ব্যাংকব্যাংক হিসাবব্যাংকিং

ব্যাংক আমানত ও ব্যাংক আমানতের প্রকার সমূহ

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো Bank Deposit and Types of Bank Deposit বা ব্যাংক আমানত ও ব্যাংক আমানতের প্রকার সমূহ সম্পর্কে।

• Bank Deposit বা ব্যাংক আমানত
Bank Deposit বা ব্যাংক আমানত মানে আমানতকারীর জমাকৃত অর্থ। ব্যাংকের নিকট গচ্ছিত সাধারণ জনগণের আমানত বাণিজ্যিক ব্যাংকের তহবিলের অন্যতম প্রধান উৎস। বিভিন্ন হিসাব খোলার মাধ্যমে ব্যাংক আমানত সৃষ্টি হয়ে থাকে। বাণিজ্যিক ব্যাংক তার বিভিন্ন আমানত হিসাবে গ্রাহকদের নিকট থেকে যে অর্থ সংগ্রহ করে তাকেই ব্যাংক আমানত বলে।

Oxford Dictionary of Business এ আমানত সম্পর্কে বলা হয়েছে-
Bank deposit means a sum of money placed by a customer with a bank.
অর্থাৎ গ্রাহক কর্তৃক একটা পরিমাণ অর্থ কোনো ব্যাংকে জমা রাখা হলে, তাকেই ব্যাংক আমানত বলে।

A Dictionary of Finance & Banking এ বলা হয়েছে-
A sum of money placed by a customer with a bank.
অর্থাৎ গ্রাহক দ্বারা কিছু অর্থ কোন একটি ব্যাংকে জমা করা।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

• আমানতের প্রকারভেদ
আমানত বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমনঃ-

১. Demand Deposit বা চাহিবামাত্র আমানত
যে সব আমানত ব্যাংক আমানতকারীর আদেশে চাহিবামাত্র প্রদান করতে অংগীকারাবদ্ধ থাকে তাকে ডিমান্ড ডিপোজিট বলে। এর বিপরীতে চেক ইস্যু করা হয়। চলতি হিসাব ও সাধারণ সঞ্চয়ী হিসাব এর অন্তর্ভূক্ত।

২. Time Deposit বা মেয়াদি আমানত
যে সব আমানত নির্দিষ্ট সময়ান্তে প্রদান করা হয় তাকে টাইম ডিপোজিট বা মেয়াদি আমানত বলে। এর বিপরীতে চেক ইস্যু করা হয়না। সকল মেয়াদি জমা ও বন্ড এর অন্তর্ভূক্ত। মেয়াদী আমানত নির্দিষ্ট মেয়াদপূর্তির আগে প্রত্যাহার করা যাবে না। প্রত্যাহার করলে মুনাফা বা লভ্যাংশ কর্তন করা হয়। এ ধরনের আমানতে মুনাফার হার বেশি।

৩. Call Deposit বা কল আমানত
ব্যাংক তার সাময়িক অর্থ সংকট মোকাবেলার জন্য বাংলাদেশ ব্যাংক বা অন্য কোন ব্যাংক থেকে যে অর্থ ধার করে তাকে কলমানি বলে এবং এর দ্বারা গঠিত আমানতকে কল ডিপোজিট বা কল আমানত বলে। এটি ইন্টার-ব্যাংক লেনদেনের জন্য ব্যবহার হয়ে থাকে।

৪. Cost Free Deposit বা কস্ট ফ্রি আমানত
যে সব আমানত এর জন্য ব্যাংককে মুনাফা বা সুদ দিতে হয়না তাকে কস্ট ফ্রি ডিপোজিট বা কস্ট ফ্রি আমানত বলে। যেমন চলতি হিসাবের আমানত, PO, Sundry Deposit ইত্যাদি।

৫. High Cost Deposit বা উচ্চ কস্ট আমানত
যে সব আমানত এর জন্য ব্যাংককে মুনাফা বা সুদ বেশি দিতে হয়, তাকে হাই কস্ট বেয়ারিং ডিপোজিট বা উচ্চ কস্ট আমানত বলে। সকল মেয়াদি জমা ও বন্ড এর অন্তর্ভূক্ত।

৬. Statutory Deposit বা সংবিধিবদ্ধ আমানত
ইহা এক ধরনের সংরক্ষিত তহবিল। বাংলাদেশ ব্যাংকে তফসিলি ব্যাংকগুলি যে আমানত জমা রাখে তাকে Statutory Deposit  বা সংবিধিবদ্ধ আমানত বলা হয়।

আজ এ পর্যন্ত। আবার অন্য কোন বিষয় নিয়ে আসব আপনাদের মাঝে ভাল থাকবেন। আল্লাহ হাফিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button