বাংলাদেশ ব্যাংক সার্কুলার

দশ পণ্য আমদানিতে এলসি মার্জিন শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

উৎপাদন খাতকে স্বাভাবিক রাখতে ১০ ক্যাটাগরির পণ্যের আমদানি ঋণপত্র (এলসি) খোলার বিপরীতে নগদ মার্জিনের হার শিথিল করতে সব বাণিজ্যিক ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২০ জুন, ২০২৩) এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় সব ব্যাংককে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এলসি ওপেনিং মার্জিন রেট নির্ধারণ করতে বলেছে। আগে এসব পণ্য আমদানিতে ৭৫ শতাংশ এলসি মার্জিন দিতে হতো আমদানিকারকদের।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এলসি খোলার মার্জিন শিথিল করা পণ্যের মধ্যে রয়েছে— শিল্প ও শিল্প-সংশ্লিষ্ট খুচরা যন্ত্রাংশ, টেক্সটাইল কাঁচামাল, রাসায়নিক ও আনুষঙ্গিক পণ্য, প্লাস্টিক পণ্য, ইউপিএস ও আইপিএস যন্ত্রাংশ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অবশ্য ব্যাংক যদি গ্রাহকদের কাছ থেকে কোনও এলসি মার্জিন না নিয়েই পণ্য আমদানি করতে চায়, তাহলে আমদানি করতে পারবেন। তবে অন্য যেসব পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ ও ৭৫ শতাংশ এলসি মার্জিন রয়েছে, তা বিদ্যমান থাকবে।

যদিও বর্তমানে আরও কিছু পণ্যে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে আমদানি করা যায়। এসব পণ্যের মধ্যে রয়েছে— শিশুখাদ্য, প্রয়োজনীয় খাদ্যপণ্য, জ্বালানি, ওষুধ ও সরঞ্জাম, উৎপাদনমুখী স্থানীয় শিল্প ও রফতানিমুখী শিল্পের জন্য সরাসরি আমদানিকৃত মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল, রফতানিমুখী শিল্প ও কৃষিপণ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button