বাংলাদেশ ব্যাংক সার্কুলার

মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক- মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে নীতি সুদহার দশমিক ৭৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে নতুন রেপো রেট হবে ৭ দশমিক ২৫ শতাংশ। কারণ বর্তমানে যা ৬ দশমিক ৫ শতাংশ।

বুধবার (০৪ অক্টোবর, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এমপিডি সার্কুলার নং-০৩) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

উক্ত সার্কুলারে বলা হয়েছে, বর্তমানে সার্বিক মূল্যস্ফীতির ধারা সহনীয় পর্যায়ে রাখা এবং প্রত্যাশিত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে আজ অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৬০তম সভার সিদ্ধান্ত মোতাবেক (ক) বাংলাদেশ ব্যাংকের নীতি সুদহার তথা ওভারনাইট রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৬.৫০ ভাগ থেকে ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৭.২৫ ভাগ; (খ) স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (ফ্লোর) সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৪.৫০ ভাগ থেকে ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৫.২৫ ভাগ; (গ) স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (সিলিং) সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৮.৫০ ভাগ থেকে ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৯.২৫ ভাগে পুনঃনির্ধারণ করা হলো। যা ০৫ অক্টোবর, ২০২৩ থেকে কার্যকর হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো ‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’ তথা– সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে পরিচিত। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের জুলাইয়ে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ছিল ৭ দশমিক ১০ শতাংশ, আগস্টে হয় ৭ দশমিক ১৪ শতাংশ। সবশেষ সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২০ শতাংশে।

এর আগে চলতি বছরের জুনে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি পলিসি রেট ৫০ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছিলো। এরফলে এতদিন এই রেট ছিল ৬ দশমিক ৫০ শতাংশে। এর ফলে বাংলাদেশ ব্যাংক থেকে ধার করা টাকার বিপরীতে ব্যাংকগুলোর ব্যয় বাড়বে। এছাড়া ব্যাংকঋণ ও আমানতের সুদও বাড়বে।

এবার বাংলাদেশ ব্যাংক সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছে। সাধারণত সুদের হার বাড়লে মানুষ ব্যাংকে আমানত রাখতে আগ্রহ দেখায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button