বাংলাদেশ ব্যাংক সার্কুলার

সার আমদানিতে এলসির মেয়াদ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক

চলমান সংকট পরিস্থিতিতে সার ও শিল্পের কাঁচামাল, রপ্তানি খাতের ব্যাক টু ব্যাক এলসি ও কৃষি উপকরণ আমদানির ক্ষেত্রে দায় পরিশোধের সময় ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এ সংক্রান্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

বুধবার (১৬ নভেম্বর, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক বাণিজ্যের লেনদেনে দেওয়া এই নীতি সহায়তার বিষয়টি নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করেছে। তবে উল্লেখিত সুবিধা রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ঋণের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নতুন এ নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

এর আগে চলতি বছরের ২০ জুলাইয়ে জারি করা এক প্রজ্ঞাপনে এলসি পরিশোধের মেয়াদ ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন করতে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ব্যবসায়ীরাও উল্লেখিত পণ্যের কাঁচামাল আমদানিতে এলসির মেয়াদ ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন করার দাবি জানিয়ে আসছিলেন।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button