সাম্প্রতিক ব্যাংক নিউজ

ব্যাংকের উচ্চ পদে নারী ব্যাংকারদের নেতৃত্ব বাড়ছে

ভালো বেতনকাঠামো ও নিরাপদ কর্মপরিবেশের কারণে নারীদের কাছে ব্যাংকের চাকরি বেশ সমাদৃত। এ চাকরিতে রয়েছে সামাজিক স্বীকৃতিও। নারীরা শুধু যে ব্যাংকে চাকরিই করছেন, তা নয়, বিভিন্ন দায়িত্বশীল পদে বসে নেতৃত্বও দিচ্ছেন। আবার ব্যাংকের নীতিনির্ধারণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন অনেক নারী। বাংলাদেশ ব্যাংকের তথ্যেও উঠে এসেছে এমন তথ্য।

সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আরও বেশি সংখ্যক নারী ব্যাংকাররা এই খাতে শীর্ষ পদে আসীন হয়েছেন। সোমবার (১০ এপ্রিল, ২০২৩) প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০২২ সালের জুলাই-ডিসেম্বর মাসে ব্যাংকের শীর্ষ পদে নারীদের অনুপাত ছিল ৯.২২%।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর লিঙ্গ সমতা রিপোর্ট অনুসারে, পাঁচ বছর আগে এই অনুপাত ছিল ৭.৫৭%। যদিও একই সঙ্গে এন্ট্রি লেভেল ও মিড লেভেল পোস্টে নারী ব্যাংকারদের অনুপাত বেড়েছে ধীর গতিতে।

২০২২ সালের জুলাই-ডিসেম্বর মাসে ব্যাংকের বোর্ড সদস্য হিসাবে নারীর অংশগ্রহণ বেড়েছে ১৪.২২%, যা পাঁচ বছর আগে ছিল ১৩.৭%। একইভাবে ব্যাংকগুলোতে সব কর্মচারীর মধ্যে নারীদের সংখ্যাও বেড়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের শেষে, ১৬৮,১৯২ জন মোট ব্যাংকারের মধ্যে ১৫% নারী ছিলেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কেন্দ্রীয় ব্যাংকের রিপোর্ট অনুসারে, চার বছর পর ২০২২ সালের জুলাই-ডিসেম্বর মাসে বাংলাদেশে ১৯৬,১০২ জন ব্যাংকারদের ১৬.২৯% নারী। বাংলাদেশ ব্যাংক বলেছে, ৪৩টি বেসরকারি ব্যাংকে সর্বোচ্চ ১৩১,২৬৪ জন ব্যাংকার নিযুক্ত রয়েছেন, যার মধ্যে ১৬.১৫% নারী।

কেন্দ্রীয় ব্যাংকের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বরের শেষে নারী কর্মচারীদের জন্য মোট চাকরিতে বেসরকারি ব্যাংকের অংশীদারিত্ব ছিল ৬৬%, যা ২০১৮ সালের ডিসেম্বর শেষে ৬১% থেকে বেড়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে আগের চার বছরে ১৭% কর্মী নারী থাকলেও ২০২২ সালের জুলাই-ডিসেম্বরে সেটি কমে ১৬% হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button