সাম্প্রতিক ব্যাংক নিউজ

এনআরবিসি ব্যাংকের বিভিন্ন সেবা

প্রবাসীদের পাঠানো মূলধনে অনুমোদন পাওয়া এনআরবি কমার্শিয়াল ব্যাংক (এনআরবিসি) লিমিটেড ২০১৩ সালে যাত্রা শুরু করে। ২০১৭ সালের ডিসেম্বরে ব্যাংকটির চেয়ারম্যান পদে ও ব্যবস্থাপনায় পরিবর্তন আসে। এরপর নতুন করে ব্যাংকটি যাত্রা শুরু করে। সেবা ছড়িয়ে দিতে শাখার পাশাপাশি এজেন্ট ব্যাংক ও উপশাখা খুলতে শুরু করে। এভাবে এনআরবিসি পৌঁছে যায় সারা দেশে। তবে আধুনিক যুগে অনেকেই এখন আর ব্যাংকে গিয়ে সেবা নিতে আগ্রহী নয়। তাঁদের জন্য ২০১৯ সালে এনআরবিসি নিয়ে আসে অ্যাপস ও অনলাইনভিত্তিক সেবার প্ল্যাটফর্ম ‘প্লানেট’।

আর করপোরেট গ্রাহকদের জন্য পরবর্তী সময়ে চালু করা হয় ‘প্লানেট প্লাস’। ফলে ব্যাংকটির সাধারণ গ্রাহকেরা নিজেরাই এখন ব্যাংকের নানা ধরনের ব্যাংকিং সেবা নিতে পারছেন। করপোরেট গ্রাহকেরাও বিভিন্ন সেবা নেওয়ার সুযোগ পাচ্ছেন। এভাবে বর্তমানে ব্যাংকটির প্রায় ২৫ হাজার গ্রাহক সেবা নিচ্ছেন।

এনআরবিসি ব্যাংক সূত্রে জানা গেছে, তারা ২০১৯ সালের ২ জুলাই মোবাইল অ্যাপভিত্তিক সেবা ‘এনআরবিসি প্লানেট’ চালু করে। অ্যাপটি ব্যবহারের মাধ্যমে তাৎক্ষণিকভাবে অনলাইনে হিসাব খোলা থেকে শুরু করে ঋণের আবেদন, কিউআর কোডের মাধ্যমে টাকা তোলা, ব্যাংক হিসাব ও মোবাইল ব্যাংক হিসাবে টাকা পাঠানো, মুঠোফোন রিচার্জ, হিসাবের স্থিতি যাচাই করাসহ ব্যাংকটির সব ধরনের সেবাই পাওয়া যাচ্ছে।

আবার চাইলে কেনাকাটা ও ই-কমার্সের বিল পরিশোধ, ক্রেডিট কার্ড ও সরকারি বিভিন্ন উপযোগ সেবার বিলও দেওয়া যাচ্ছে। পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে ব্যাংকের শাখা ও এটিএম বুথের অবস্থান, বিভিন্ন সেবা এবং প্রয়োজনীয় তথ্যের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে। সেবাটির মাধ্যমে এখন প্রতি মাসে গড়ে ৪০ থেকে ৪৫ কোটি টাকা লেনদেন হচ্ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকটির কর্মকর্তারা জানান, গ্রাহক শাখায় এসে চেক ছাড়া এই অ্যাপের মাধ্যমে টাকা তুলতে পারেন। তবে এখনো গ্রাহকেরা এই সেবায় পুরোপুরি অভ্যস্ত হয়ে ওঠেননি। বর্তমানে সারা দেশে এনআরবিসি ব্যাংকের ৮৩টি শাখা ও ৪৩০টি উপশাখা রয়েছে। পাশাপাশি ৫৮৮ এজেন্টের মাধ্যমে সেবা ছড়িয়ে দিচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত এই ব্যাংক।

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম আউলিয়া বলেন, ব্যাংকের সব ধরনের গ্রাহক প্লানেটের মাধ্যমে সেবা নিতে পারেন। দিন দিন এই সেবার ব্যবহারকারী বাড়ছে। গ্রাহকদের অনলাইনের মাধ্যমে সেবা নিতে আমরা নিয়মিত উদ্বুদ্ধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button