বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকে মুক্তিযোদ্ধা-বয়স্কদের দ্রুত সেবা দেয়ার নির্দেশ

বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক, বিধবা ও বিশেষ চাহিদা সম্পন্ন গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে সেবা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২২ জুন, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার নং-১৩) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং সেবা গ্রহণের জন্য বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকরা ব্যাংকে আসেন। এসব গ্রাহক‌দেরকে ব্যাংকিং সেবা দেওয়ার জন্য ব্যাংক বিশেষ ব্যবস্থা না থাকায় তারা বিভিন্ন অসুবিধায় পড়েন। অন্যান্য গ্রাহকদের তুলনায় এসব গ্রাহক অপেক্ষাকৃত সংবেদনশীল হওয়ায় তাদের বিশেষ সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়টি বিবেচিত হওয়ার আবশ্যকতা রয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নির্দেশনায় বলা হয়, বীর মুক্তিযোদ্ধা, বয়োবৃদ্ধ, বিধবা ও বিশেষ চাহিদাসম্পন্ন গ্রাহকদের জন্য ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখায় অগ্রাধিকার ভিত্তিতে বসার ব্যবস্থা সংরক্ষণ করতে হবে। এসব গ্রাহকদের কাঙ্ক্ষিত ব্যাংকিং সেবা নির্বিঘ্ন, সহজ ও দ্রুততম সময়ে সম্পন্ন করতে হবে।

তা‌দের ব্যাংকিং সেবা গ্রহণে সহযোগিতা প্রদানের লক্ষ্যে ব্যাংকগু‌লো‌র সব শাখায় প্রত্যেকটি সার্ভিস সেন্টারে একজন কর্মকর্তা ও কর্মচারীকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব দি‌তে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button