অর্থনীতি

সামষ্টিক অর্থনীতির সূচক সমূহ কি কি?

সামষ্টিক অর্থনীতির সূচক সমূহ কি কি? সামষ্টিক অর্থনীতির সূচক হল পরিসংখ্যান বা রিডিং যা একটি দেশের অর্থনীতির সামগ্রিক আচরণ প্রতিফলিত করে। এই সূচকগুলো অর্থনীতির বিভিন্ন দিক যেমন- উৎপাদন, চাহিদা, কর্মসংস্থান, মূল্যস্ফীতি এবং আর্থিক স্থিতিশীলতা পরিমাপ করে।

সামষ্টিক অর্থনীতির সূচকঃ

সামষ্টিক অর্থনীতির সূচকগুলো অর্থনীতিবিদ, ব্যবসায়ী, সরকার এবং সাধারণ জনগণের জন্য মূল্যবান তথ্য সরবরাহ করে। অর্থনীতিবিদরা এই সূচকগুলো ব্যবহার করে অর্থনীতির বর্তমান অবস্থা এবং ভবিষ্যত সম্ভাবনা সম্পর্কে পূর্বাভাস দিতে পারেন। ব্যবসায়ীরা এই সূচকগুলো ব্যবহার করে তাদের ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন। সরকার এই সূচকগুলো ব্যবহার করে অর্থনৈতিক নীতিগুলো তৈরি এবং বাস্তবায়ন করতে পারেন। সামষ্টিক অর্থনীতির সূচকগুলোকে সাধারণত নিম্নলিখিত প্রধান বিভাগে বিভক্ত করা যেতে পারে:

আরও দেখুন:
সামষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়?

১। উৎপাদন সূচক: এই সূচকগুলো একটি দেশের অর্থনীতির মোট উৎপাদন বা আউটপুটের পরিমাপ করে। এই সূচকগুলোর মধ্যে রয়েছে মোট দেশজ উৎপাদন (জিডিপি), মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি, শিল্প উৎপাদন সূচক (আইপিআই) এবং উৎপাদনশীলতা সূচক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২। চাহিদা সূচক: এই সূচকগুলো একটি দেশের অর্থনীতিতে পণ্য এবং সেবার চাহিদার পরিমাপ করে। এই সূচকগুলোর মধ্যে রয়েছে ব্যক্তিগত ভোগ ব্যয়, বেসরকারি বিনিয়োগ, সরকারি ব্যয় এবং রপ্তানি।

৩। কর্মসংস্থান সূচক: এই সূচকগুলো একটি দেশের অর্থনীতিতে কর্মসংস্থানের পরিমাপ করে। এই সূচকগুলোর মধ্যে রয়েছে বেকারত্বের হার এবং কর্মসংস্থান হার।

৪। মূল্যস্ফীতি সূচক: এই সূচকগুলো একটি দেশের অর্থনীতিতে মূল্যস্ফীতির পরিমাপ করে। এই সূচকগুলোর মধ্যে রয়েছে ভোক্তা মূল্য সূচক, নির্মাতাদের মূল্য সূচক এবং আমদানি মূল্য সূচক।

৫। আর্থিক স্থিতিশীলতা সূচক: এই সূচকগুলো একটি দেশের অর্থনীতিতে আর্থিক স্থিতিশীলতার পরিমাপ করে। এই সূচকগুলোর মধ্যে রয়েছে সুদের হার, মুদ্রাস্ফীতি, বাণিজ্য ভারসাম্য এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

সামষ্টিক অর্থনীতির কিছু গুরুত্বপূর্ণ সূচকের উদাহরণ নিম্নরূপ:

  • জিডিপি: মোট দেশজ উৎপাদন হল একটি দেশের অর্থনীতিতে একটি নির্দিষ্ট সময়কালে উৎপাদিত পণ্য এবং সেবার মোট মূল্যের পরিমাপ।
  • বেকারত্বের হার: বেকারত্বের হার হল একটি নির্দিষ্ট সময়কালে কর্মক্ষম জনসংখ্যার মধ্যে বেকারদের শতাংশ।
  • মূল্যস্ফীতি: মূল্যস্ফীতি হল একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য এবং সেবার দামের গড় বৃদ্ধি।
  • সুদের হার: সুদের হার হল একটি ধারদাতা একটি ঋণদাতাকে ধারের জন্য যে সুদের হার দিতে হয়।

সামষ্টিক অর্থনীতির সূচকগুলো একটি দেশের অর্থনীতির স্বাস্থ্য এবং স্থিতিশীলতার মূল্যবান নির্দেশক। এই সূচকগুলো পর্যবেক্ষণ করে, অর্থনীতিবিদ, ব্যবসায়ী, সরকার এবং সাধারণ জনগণ একটি দেশের অর্থনীতির বর্তমান অবস্থা এবং ভবিষ্যত সম্ভাবনা সম্পর্কে মূল্যবান তথ্য পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button