বাংলাদেশ ব্যাংক সার্কুলার

কৃষকরা ঋণ পাবেন ৪ শতাংশ সুদে

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বাড়ানোর জন্য ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ স্কিমের আওতায় ধান ও মাছ চাষ এবং কৃষি ও পল্লিঋণ নীতিমালা ও কর্মসূচিতে উল্লেখিত শাকসবজি, ফল ও ফুল চাষে কৃষক পর্যায়ে মাত্র ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করা হবে। প্রাণিসম্পদ খাতের আওতায় পোলট্র্রি ও দুগ্ধ উৎপাদন খাতও এর আওতায় ঋণ পাবে। এ জন্য ব্যাংকগুলো মাত্র শূন্য দশমিক ৫০ শতাংশ সুদহারে বাংলাদেশ ব্যাংক থেকে পুনঃঅর্থায়ন পাবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর, ২০২২) এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতিতে দুর্বল সরবরাহ ব্যবস্থার কারণে বিভিন্ন খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি পেয়েছে। বিশ্বে খাদ্য সংকট সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ লক্ষ্যে কৃষি খাতে স্বল্প সুদহারে ঋণ প্রবাহ বজায় রাখতে ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক তার নিজস্ব তহবিল থেকে এ স্কিমে অর্থ জোগান দেবে।

এতে আরও বলা হয়, নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে কৃষক ও গ্রাহক পর্যায়ে এ ঋণ বিতরণ করা হবে। ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষিদের অনুকূলে শস্য ও ফসল উৎপাদনের জন্য শুধু ফসল দায়বন্ধনের বিপরীতে জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা যাবে। এ স্কিমে অংশগ্রহণকারী ব্যাংক ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে। প্রয়োজনে মেয়াদ বাড়ানো হবে।

আরও দেখুন:
◾ একটি মহল ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার অপপ্রচার চালাচ্ছে: গভর্নর

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ন্যূনতম তিন মাস গ্রেস পিরিয়ডসহ (কিস্তি অব্যাহতি) ১৮ মাসের মধ্যে এ ঋণ শোধ করতে হবে। কৃষি ও পল্লিঋণ নীতিমালার আওতায় থাকা ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করে এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা নিতে পারবে। কৃষকরা সাধারণভাবে ব্যাংক থেকে ঋণ পান সর্বোচ্চ ৮ শতাংশ সুদে। আর এনজিও থেকে নেওয়া ঋণে সুদের হার অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button