বাংলাদেশ ব্যাংক সার্কুলার

এমডি নিয়োগের উপযুক্ততা মূল্যায়নে কেন্দ্রীয় ব্যাংকের কমিটি

এমডি নিয়োগের উপযুক্ততা মূল্যায়নে কেন্দ্রীয় ব্যাংকের কমিটি- ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের উপযুক্ততা যাচাইয়ে চার সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। যখন যিনি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন তার নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতেই এমডি নিয়োগ চূড়ান্ত হবে। কমিটির সদস্য হিসেবে থাকবেন একই বিভাগের দায়িত্বে থাকা নির্বাহী পরিচালক, অফ–সাইট সুপারভিশন বিভাগের নির্বাহী পরিচালক। আর ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক–২ সদস্য সচিবের দায়িত্বে থাকবেন। রোববার (০৩ মার্চ, ২০২৪) এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

এতদিন ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে এমডি নিয়োগ করে কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হতো কেবল অনাপত্তির জন্য। বেশিরভাগ ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক কোনো ধরনের কাটেছেড়া ছাড়াই অনুমোদন দিয়ে দিতো। তবে সম্প্রতি এমডি নিয়োগের আগে কেন্দ্রীয় ব্যাংক থেকে উপযুক্ততা যাচাইয়ের জন্য সাক্ষাৎকার নেওয়ার বিধান করা হয়। এখন এ বিষয়ে কমিটি করা হলো।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সার্কুলারের বলা হয়েছে, ব্যাংকে অধিকতর সুশাসন নিশ্চিত করা এবং আমানতকারীদের স্বার্থ রক্ষায় কোনো ব্যাংকের এমডি নিয়োগ বা পুনঃনিয়োগের আগে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমোদনের বাধ্যবাধকতা রয়েছে। এমডি হিসেবে ব্যাংক মনোনীত ব্যক্তির যোগ্যতা, উপযুক্ততা, দায়িত্বের প্রতি অঙ্গীকার, অভিজ্ঞতা, বয়স ও নেতৃত্বের গুণাবলী যাচাইয়ের জন্য সাক্ষাৎকার নেওয়ার জন্য ৪ সদস্যের কমিটি গঠন করা হলো। এ কমিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ মনোনীন ব্যক্তির সাক্ষাৎকার নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংকের চেয়ারম্যানকে চিঠি দেবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্ধারিত সময়ে উপস্থিত থাকতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এতে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের কমিটি সংশ্লিষ্ট ব্যক্তির দায়িত্বের প্রতি অঙ্গীকার, অভিজ্ঞতা, কর্মদক্ষতা, বয়স ও নেতৃত্বের গুণাবলী বিষয়ে যাচাই করবে। তিনি আগে কোনো ব্যাংকে এমডি থাকলে সে সময়ের কর্মকদক্ষতা মূল্যায়ন করা হবে। এমডি হতে পারলে কিভাবে সার্বিক অবস্থা ও বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করে ঋণ শৃঙ্খলা, উন্নতি, উৎকর্ষতা, প্রযুক্তি, উদ্ভাবনের মাধ্যমে আমানতকারীর আস্থা এবং গ্রাহক সেবা বাড়াতে অবদান রাখবেন সে বিষয়ে কর্মপরিকল্পনা নেওয়া হবে। এ সবের ভিত্তিতে এমডি নিয়োগের বিষয়ে কমিটির ইতিবাচক সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক নিয়োগ বা পুনঃনিয়োগের অনুমোদন দেবে। কমিটির কাছে কারও নিয়োগ গ্রহণযোগ্য বিবেচিত না হলে কারণ উল্লেখ করে সংশ্লিষ্ট ব্যাংকের চেয়ারম্যানকে অবহিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button