মোবাইল ব্যাংকিংয়ের তথ্য দুদকে দেয়ার নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

0
584

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে মোবাইল ফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) গ্রাহক এবং লেনদেনের তথ্য দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত এক সার্কুলার জারি করা হয়েছে।

জানা গেছে, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘুষ লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অর্থ আদান-প্রদান হচ্ছে। এসব দুর্নীতির তদন্ত করতে তথ্য প্রয়োজন। দুদকের অনুসন্ধান/তদন্তের স্বার্থে এমএফএসভিত্তিক প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় তথ্য সরবরাহের নির্দেশ দেন কেন্দ্রীয় ব্যাংক।

এমএফএস সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘গত ২১ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। সভায় সিদ্ধান্ত অনুযায়ী, সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠানের পক্ষ থেকে এমএফএস অ্যাকাউন্টের সব ধরনের ক্যাশ ইন/ক্যাশ আউটের ডিজিটাল মানি রশিদের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান/তদন্তের প্রয়োজনে সরবরাহ করতে হবে।

এমএফএস গ্রাহক এবং লেনদেনের তথ্যভাণ্ডার থেকে দুদকের কর্মকর্তাকে রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে হবে।’ এছাড়া একাধিক অ্যাকাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply