বাংলাদেশ ব্যাংক সার্কুলার

এসবিএস বিবরণী দাখিলের সময়সীমা পূনঃনির্ধারণ করলো কেন্দ্রীয় ব্যাংক

এসবিএস-১ বিবরণী দাখিলের সময়সীমা পূনঃনির্ধারণ করে একটি নির্দেশনা জারি করেছে ব্যাংকগুলোর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। রোববার (১২ মার্চ, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে পরিসংখ্যান বিভাগের ১৩ ডিসেম্বর, ২০১৮ তারিখের সার্কুলার নং-০৫/২০১৮-এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে। উক্ত সার্কুলার অনুযায়ী ব্যাংকসমূহ মাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মাসের সেক্টরভিত্তিক দায় ও সম্পদের তথ্য এসবিএস-১ বিবরণীর মাধ্যমে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে ̈অত্র বিভাগে নিয়মিতভাবে দাখিল করে আসছে। এসবিএস-১ বিবরণীর মাধ্যমে ব্যাংকসমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশের আর্থিক জরিপ প্রস্তুত করা হয়, যা দেশের মুদ্রানীতি প্রণয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তথ্য প্রেরণে ব্যবহৃত হয়।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাহিদার প্রেক্ষিতে আর্থিক জরিপের কাজটি দ্রুততর করার লক্ষ্যে উক্ত বিবরণী দাখিলের সময়সীমা ১৫ তারিখের পরিবর্তে ১২ তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। এমতাবস্থায়, ব্যাংকসমূহ কর্তৃক বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগে এসবিএস-১ বিবরণী নির্ধারিত সময়ে নিয়মিত এবং নির্ভুলভাবে দাখিলের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে নিম্নবর্ণিত নির্দেশনাগুলো জারি করা হয়েছেঃ

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১) এপ্রিল, ২০২৩ মাস হতে পরবর্তী মাসগুলোর এসবিএস-১ বিবরণী পরবর্তী মাসের ১২ তারিখের মধ্যে ব্যবহৃত Rationalized Input Template (RIT)-এর মাধ্যমে অত্র বিভাগে দাখিল করতে হবে।
২) একইভাবে, Offshore Banking Units (OBU) এর এসবিএস-১ বিবরণীও উক্ত সময়ের মধ্যে দাখিল করতে হবে।
৩) পরিসংখ্যান বিভাগ সার্কুলার নং-০৬/২০১৪ তারিখঃ ২১ ডিসেম্বর, ২০১৪ এর ০২ নং ক্রমিক অনুযায়ী Supplementary Information on SBS-1 বিবরণীটি এপ্রিল, ২০২৩ মাস হতে দাখিল না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

সূত্রঃ পরিসংখ্যান বিভাগ, বাংলাদেশ ব্যাংক
✓ পরিসংখ্যান বিভাগ সার্কুলার নং-০১, তারিখঃ ১২ মার্চ, ২০২৩
✓ সার্কুলারটি দেখতে ক্লিক করুন- এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button