বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আর্থিক প্রতিষ্ঠানে তহবিল সংগ্রহে বন্ড ইস্যুর নির্দেশ

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে বন্ড ইস্যুর মাধ্যমে দীর্ঘ মেয়াদি তহবিল সংগ্রহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (০১ ফেব্রুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান বরাবর পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান দীর্ঘ মেয়াদি উৎস থেকে তহবিল সংগ্রহ না করে আন্তঃব্যাংক লেনদেনসহ বিভিন্ন স্বল্প মেয়াদি উৎস থেকে তহবিল সংগ্রহ করে। এসব অর্থ দিয়ে লিজ অর্থায়নের মতো দীর্ঘ মেয়াদি বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এর ফলে কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান তহবিলের পরিপক্কতা অমিলের কারণে আন্তঃব্যাংক লেনদেনের দায় ও আমানতকারীদের অর্থ মেয়াদ শেষে পরিশোধে ব্যর্থ হচ্ছে, যা প্রত্যাশিত নয়।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

নির্দেশনায় আরও বলা হয়, এ অবস্থায় নন-ব্যাংকিং (ব্যাংক বহির্ভূত) আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি বিদ্যমান পরিপক্কতা অমিলের সুদক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে পাবলিক মানির ঝুঁকি কমানোর লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানকে আন্তঃব্যাংক লেনদেন পরিহার করতে বলা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

একই সঙ্গে বন্ড ইস্যুর মাধ্যমে দীর্ঘ মেয়াদি তহবিল সংগ্রহের উদ্যোগ নিতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button