বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকগুলোর আইসিটি ঝুঁকি রোধে গাইড লাইন প‌রিপালনের নির্দেশ

দেশের ব্যাংকগুলোকে ঝুঁকি মোকাবিলায় আইসিটি সিকিউরিটি গাইডলাইন পরিপালন ও অনুসরণ করার জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (১৯ জুন, ২০২৩) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি পরিপালন প্রসঙ্গে সার্কুলারে বলা হয়েছে, বিআরপিডি ২০১৫ সালের সার্কুলারের মাধ্যমে গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংকস অ্যান্ড নন ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস অনুসরণ ও পরিপালন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকিং খাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর সেবার পরিধি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এছাড়া প্রযুক্তিগত নতুন উদ্ভাবন ব্যাংকিং খাতের ডিজিটাইজেশনকে ত্বরান্বিত করছে।

মূলত প্রতিযোগিতামূলক সুবিধা অর্জনের লক্ষ্যে মানসম্পন্ন ও সাশ্রয়ী ব্যাংকিং সেবা দ্রুততম সময়ে দেওয়ার তাগিদে ব্যাংকিং কার্যক্রম আধুনিকায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর ব্যাংকের নির্ভরশীলতা বাড়ছে। এই নির্ভরশীলতা বৃদ্ধির পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।

এই ঝুঁকি মোকাবিলায় যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সার্বিক বিবেচনায়, গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংকস অ্যান্ড নন ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস পরিমার্জন ও পরিবর্ধনপূর্বক গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি-ভার্সন ৪.০ প্রণয়ন করা হয়েছে। হালনাগাদ করা গাইডলাইনটি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এই অবস্থায় গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি-ভার্সন ৪.০ এর যথাযথ অনুসরণ ও পরিপালন করার জন্য নির্দেশনা দেওয়া হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button