বাংলাদেশ ব্যাংক সার্কুলার

‘১ মিনিট শব্দহীন’ থাকবে ব্যাংকের যানবাহন

‘১ মিনিট শব্দহীন’ থাকবে ব্যাংকের যানবাহন- ব্যাংকের ও তা‌দের কর্মীদের ব্যক্তিগত গাড়িতে আগামী ১৫ অক্টোবর (রোববার) সকাল ১০টা থেকে হর্ন না বাজিয়ে ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি সফলভাবে পালনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

হর্নের অতিমাত্রার শব্দ দূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্য ঝুঁকিসহ দেশের মানব সম্পদ, সামগ্রিকভাবে অর্থনীতি তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের এই কর্মসূচি সফল করতে বলেছে আর্থিক খা‌তের এ নিয়ন্ত্রণ সংস্থা।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

বৃহস্পতিবার (১২ অক্টোবর, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নির্দেশনা বলা হয়েছে, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে যানবাহনে অতিমাত্রায় সাধারণ ও ১০০ ডেসিমেলের ঊর্ধ্বমাত্রায় হর্নের ব্যবহার, যানবাহনে ব্যবহৃত যন্ত্রাংশ, বিভিন্ন প্রচারণা, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় উৎসব ইত্যাদিতে ব্যবহৃত উচ্চ শব্দে সাউন্ড সিস্টেম বা মাইক, নির্মাণ কাজে ব্যবহৃত যন্ত্রপাতি, উপকরণের উচ্চ শব্দের কারণে শব্দ দূষণের মাত্রা বাড়ছে। অতিমাত্রার শব্দদূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এর ফলে দেশের মানব সম্পদের ওপর এবং সামগ্রিকভাবে অর্থনীতির ওপর তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এমন প্রেক্ষাপটে আগামী ১৫ অক্টোবর সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সময়ে ব্যাংকের সব দাপ্তরিক ও কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়ি চালকদেরকে তাদের যানবাহনে হর্ন বাজানো থেকে বিরত থাকার বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের কর্মসূচিকে সফল করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button