বাংলাদেশ ব্যাংক সার্কুলার

প্রবাসীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলা আরও সহজ হলো

বিদেশে অবস্থানরত প্রবাসীদের দেশের বাণিজ্যিক ব্যাংকে হিসাব (অ্যাকাউন্ট) খুলতে আগে দূতাবাসের দলিলাদি বা সত্যায়নের বিভিন্ন কাগজপত্র জমা দিতে হতো। এতে ভোগান্তিতে পোহাতে হতো তাদের। তবে এখন থেকে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে প্রবাসীদের দূতাবাসের সত্যায়নের কোনো কাগজপত্র লাগবে না। ফলে প্রবাসীদের ব্যাংক হিসাব খোলা আরও সহজ হলো।

বুধবার (২৭ জুলাই, ২০২২) বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এতে বলা হয়, দেশের বাইরে অবস্থানরত প্রবাসীদের হিসাব (অ্যাকাউন্ট) খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংকে অন্যান্য বিষয়ের সঙ্গে দলিলাদি বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে সত্যায়নের শর্ত ছিল। এখন এমআরপি পাসপোর্ট ও ই-পাসপোর্ট নির্দিষ্ট তথ্য যাচাই প্রক্রিয়ায় ইস্যু করা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তাই বিদেশে অবস্থানরত প্রবাসীদের হিসাব খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংক সংশ্লিষ্ট দূতাবাস থেকে সত্যায়নের প্রয়োজন নেই। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button