ব্যাংক হিসাবব্যাংকিং

চাকরিজীবিদের কোন ধরনের ব্যাংক হিসাব খোলা সুবিধাজনক?

একজন চাকরিজীবি অথবা পেনশনজীবি নির্দিষ্ট গন্ডির আয়সম্পন্ন ব্যক্তি। এ ধরনের ব্যক্তিরা সাধারণত মাসিক বেতন বা পেনশন পায় এবং পরবর্তীতে ঐ নির্দিষ্ট সময় না আসা পর্যন্ত উক্ত অর্থ ধীরে ধীরে ব্যয় করে থাকে। তাই এরূপ কোনাে ব্যক্তির জন্য সঞ্চয়ী হিসাবে লেনদেনই অধিক যুক্তিযুক্ত বিবেচিত হয়ে থাকে। একজন চাকরিজীবি অথবা পেনশনজীবির প্রয়ােজনের সাথে সঙ্গতি রেখে সঞ্চয়ী হিসাব যে সকল সুবিধা প্রদান করে থাকে তা নিম্নে তুলে ধরা হলো-

১. ন্যূনতম জমাঃ
তুলনামূলক কম পরিমাণ অর্থ অর্থাৎ ব্যাংকভেদে ৫০০ বা ১,০০০ বা ৫,০০০ টাকা জমা দিয়েই এ ধরনের ব্যাংক হিসাব খোলা যায়।

২. অর্থ উত্তোলনের সুবিধাঃ
সপ্তাহে মাসে চার বার এই ধরনের হিসাব থেকে নিয়মানুযায়ী অর্থ উত্তোলন করা যায়। তবে এর অধিক অর্থ উত্তোলন করলে সেই মাসে আর লাভ বা মুনাফা পাওয়া যায়না। চেক কেটে সহজে অর্থ উত্তোলন ও সহজে হিসাব বিবরণী জানা যায়। এছাড়াও এই হিসাবে অনলাইন ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং এবং ডেবিট কার্ড সুবিধা পাওয়া যায়।

৩. সুদ বা লাভ প্রাপ্তিঃ
ব্যাংক এ ধরনের হিসাবে জমাকৃত অর্থের বিপরীতে আকর্ষনীয় বা উৎসাহজনক হারে সুদ বা লাভ দিয়ে থাকে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪. ব্যাংকিং সেবা সুবিধাঃ
এ ধরনের হিসাবগ্রহীতা সঞ্চয়ী হিসাবের মাধ্যমে চেকের অর্থ সংগ্রহ, অন্যত্র সহজে অর্থ প্রেরণ, অর্থ স্থানান্তর ও বিভিন্ন ব্যাংকিং সেবা সুবিধা লাভ করে।

উপরে উল্লেখিত সুবিধাগুলো একজন চাকরিজীবি অথবা পেনশনজীবি গ্রাহকগণ অন্য হিসাব থেকে পায় না। যেমন- চলতি হিসাব খুলতে অনেক টাকা প্রাথমিক জমা হিসেবে দিতে হয় ও তা সংরক্ষণ করতে হয়। স্থায়ী হিসাবে সুদ বা মুনাফা অধিক পাওয়া গেলেও তাদের পক্ষে অধিক অংকের অর্থ একবারে নির্দিষ্ট সময়ের জন্য ব্যাংকে জমা রাখা কষ্টকর। তাই সকল দিক বিবেচনা করে তার বা তাদের জন্য সঞ্চয়ী হিসাব খোলাই উত্তম হিসেবে বিবেচিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button