বাংলাদেশ ব্যাংক সার্কুলার

চার্জ ছাড়াই ব্যাংক থেকে মোবাইলে লেনদেন করা যাবে

রোববার থেকে চালু হতে যাচ্ছে ডিজিটাল লেনদেন মাধ্যম ‘বিনিময়’। এই পদ্ধতিতে গ্রাহকেরা ব্যাংক, এমএফএস ও পিএসপির মধ্যে আন্তঃলেনদেন নিষ্পত্তির সুযোগ পাবে। প্লাটফর্মটিতে ব্যাংক টু ব্যাংক যে কোনো অংকের লেনদেনে গ্রাহক থেকে সর্বোচ্চ ১০ টাকা নেওয়া যাবে। ব্যাংক থেকে পিএসপি ও এমএফএস (বিকাশ, রকেট, এম ক্যাশ) লেনদেনে গ্রাহক থেকে কোনো চার্জ নেওয়া যাবে না।

বৃহস্পতিবার (১০ নভেম্বর, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (পিএসডি সার্কুলার নং-১৬/২০২২) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তা/ পেমেন্ট সাভির্স প্রোভাইডার/ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডারদের কাছে পাঠানো হয়েছে।

মোবাইল ব্যাংকিং সার্ভিসেস (এমএফএস) থেকে এমএফএস বা ব্যাংকের মধ্যে আন্তঃলেনদেন শুরুতে প্রাথমিকভাবে ১১টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন শুরু হতে যাচ্ছে। এর মধ্যে ৮টি ব্যাংক যুক্ত হচ্ছে। ব্যাংকগুলোর মধ্যে রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সোনালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইউসিবি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও মিডল্যান্ড ব্যাংক।

এছাড়া তিনটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান হলো- ডাচ্‌-বাংলা ব্যাংকের রকেট, ইসলামী ব্যাংকের এম ক্যাশ, এবং বিকাশ। এর বাইরে টালি পে নামের একটি পেমেন্ট সার্ভিস প্রোভাইডর (পিএসপি) যুক্ত হচ্ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সার্কুলারে বলা হয়, ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম (আইডিটিপি) ‘বিনিময়’ এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে আগামী রোববার (১৩ নভেম্বর)। বিনিময়ের মাধ্যমে সম্পাদিত লেনদেনে ফি এবং চার্জ নির্ধারণ করা হলো। বিনিময় ব্যবহার করে যে কোন অংকের প্রতিটি লেনদেনে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান প্লাটফর্মকে ৫০ পয়সা দেবে। ব্যাংক ছাড়া অন্যদের ইন্টারঅপারেবল চার্জ দিতে হবে, যা অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান অর্থ প্রদানকারী প্রতিষ্ঠানকে দেবে। ইন্টারঅপারেবল ফি গ্রাহক থেকে নেওয়া যাবে না।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এতে আরও বলা হয়, তবে এমএফএস ও পিএসপির ক্ষেত্রে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান অর্থ প্রদানকারী প্রতিষ্ঠানকে শুণ্য দশমিক ৪৫ শতাংশ হারে চার্জ দেবে। আর এমএফএস ও পিএসপি থেকে ব্যাংক লেনদেনে গ্রাহক থেকে সর্বোচ্চ ১ শতাংশ ফি আদায় করা যাবে। এখানে কোনো ইন্টারঅপারেবল চার্জ লাগবে না।

তবে পিএসপি টু পিএসপি ও এমএফএস লেনদেনে গ্রাহক থেকে নেওয়া যাবে সর্বোচ্চ শূণ্য দশমিক ৫০ শতাংশ। এক্ষেত্রে ইন্টারঅপারেবল চার্জ হিসেবে অর্থগ্রহণকারী প্রতিষ্ঠান অর্থ প্রদানকারী প্রতিষ্ঠানকে দেবে দশমিক ৭৫ শতাংশ হারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button