প্রবাসী ব্যাংকিং

বেতন কর্তন আর চাকুরিচ্যুতি প্রবাসীর নতুন আতঙ্ক

প্রত্যেক দেশ তার নিজ দেশের নাগরিকদের প্রাধান্য দেবে এটাই স্বাভাবিক। সুযোগ সুবিধা বা নিরাপত্তা প্রশ্নে তাদের সিটিজেনরা যাতে অগ্রাধিকার পায় সেভাবেই পলিসি তৈরি হয়। কিছু ব্যতিক্রম ছাড়া প্রায় সকল দেশেই বিদেশি কর্মীরা হয় বৈষম্যের শিকার অথবা উপেক্ষিত। করোনা কালীন সময়ে বিষয়টা আরো জোরালো ভাবে দৃশ্যমান হয়েছে। জীবন ও যৌবন দিয়ে প্রতিষ্ঠানের উন্নতি ও অগ্রগতিতে প্রবাসী কর্মীরা ভূমিকা রাখলেও সাময়িক বৈরী পরিস্থিতিতে তাদেরকে ঝেটিয়ে বিদায় করে হালকা হতে চাওয়া কতটুকু অমানবিক তা বলার অপেক্ষা রাখে না।

প্রাইভেট সেক্টরকে বাঁচিয়ে রাখতে সবাই চায়। এর জন্য সরকারের পক্ষ থেকে ব্যাংক ঋণের সুদ ও জরিমানা মওকুফ, ইউটিলিটি বিল স্থগিত করা, ভিসা নবায়ন ফি হ্রাস করা সহ সকল প্রনোদনার বেনিফিট কোম্পানিগুলো নিজের জন্য নিয়ে বিদেশি কর্মীর ঘাড়ে ক্ষতির অঙ্ক বসিয়ে দেওয়া কতটুকু মানবিক।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ওমানঃ
প্রাইভেট সেক্টরের কর্মীদের বেতন ভাতার ব্যাপারে ওমান সরকারের পক্ষ থেকে ১৫ এপ্রিল এক ঘোষণায় বলা হয়েছে, কোম্পানিগুলো লোকসান কমাতে তাদের কর্মীদের বেতন ভাতা কমাতে পারবে এবং ওমানি ছাড়া বাকিদের টারমিনেট করতে পারবে। এই ঘোষণার ফলে শুরু হয়ে গেছে বেতন ভাতা কমানোর হিড়িক। এর ফলে এপ্রিলে ৪০% থেকে ৮০% কম বেতন পেয়েছে প্রবাসী কর্মীরা। এ অবস্থা মে এবং জুন মাস অবধি চলবে। অবশ্য বেতন কর্তনের হার কত হবে তা সরকার নির্দিষ্ট করে দেয়নি।

এই সিদ্ধান্তের ফলে স্বল্প আয়ের প্রবাসীদের দৈনন্দিন ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। পাশাপাশি সরকারের অনুমতি থাকায় লকডাউন কালিন সময়টা বাৎসরিক ছুটি থেকে কর্তন করছে কোম্পানি গুলো। উল্লেখ্য,২৩ মার্চ থেকে লকডাউন চলছে। প্রথম দিকে করোনা টেস্ট ও চিকিৎসা সরকারের পক্ষ থেকে ফ্রি দেয়া হলেও কয়েক দিন আগে রেসিডেন্টদের জন্য ফ্রি চিকিৎসা সুবিধা বাতিল করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সৌদি আরবঃ
সৌদি আরব সরকার ৪ মে এক ঘোষণায় করোনা মহামারি সময়ে প্রাইভেট সেক্টর কর্মীদের বেতন ৪০% পর্যন্ত কমানোর এবং প্রয়োজনে টারমিনেশনের অনুমতি দিয়েছে। বেতন কর্তন ৬ মাস পর্যন্ত চলবে এবং সকল ধরনের ছুটি সমন্বয় করার জন্য বলা হয়েছে। তবে বেতন কমানোর আগে কোম্পানি গুলোকে তাদের আর্থিক ক্ষতি প্রমান করতে হবে।

আরব আমিরাতঃ
ইউএই সরকার বিগত ৬ এপ্রিল এক ঘোষণায় প্রাইভেট সেক্টর কোম্পানি গুলোর জন্য একটা ৫ দফা গাইড লাইন দিয়েছে। এতে করোনা কালিন ঘরে থেকে কাজ করা, বাৎসরিক ছুটি সমন্বয় করা, বিনা বেতনে ছুটি দেয়া, অস্থায়ী ও স্থায়ীভাবে বেতন কমানোর বিধান রাখা হয়েছে। তবে নির্দেশনা গুলো ধাপে ধাপে বাস্তবায়ন করতে বলা হয়েছে।

কাতারঃ
কাতার সরকার ১৫ এপ্রিল একটা গাইড লাইন দিয়েছে। সেখানে বলা হয়েছে যেসব প্রতিষ্ঠান খোলা থাকছে তাদের পূর্ণ বেতন দেওয়ার জন্য। যাদের কাজ বন্ধ বাৎসরিক ছুটি থেকে সমন্বয় করা, কর্ম ঘন্টা কমিয়ে দেয়া এবং অস্থায়ী ভাবে বেতন কমানোর অনুমতি দিয়েছে। তবে খাবার ও আবাসন নিশ্চিত করতে বলা হয়েছে। কাউকে টারমিনেট করতে হলে নোটিশ পিরিয়ড ও লেবার আইন মেনে সকল পাওনা পরিশোধ সাপেক্ষে করতে বলা হয়েছে।

বাহরাইনঃ
করোনা কালিন সবচেয়ে উদারতা দেখাচ্ছে বাহরাইন সরকার। লেবার মিনিস্ট্রি বিগত ৮ এপ্রিল জানিয়েছে, তারা ১ লাখ বেসরকারি কর্মীর এপ্রিল থেকে জুন এই তিন মাসের বেতনের জন্য ৫৭০ মিলিয়ন ডলার প্যাকেজ ঘোষণা করেছে। এর ফলে বাহরাইনে প্রাইভেট সেক্টরের কর্মীদের টেনশন কমলো।

কুয়েতঃ
প্রাইভেট সেক্টরের কর্মীদের বেতন ভাতা কমানোর ব্যাপারে কুয়েত সরকার ২১ এপ্রিল তাদের লেবার আইন এর ২৮ নং ধারার উদ্ধৃতি দিয়ে বলেছে- চুক্তির চেয়ে কম বেতন ভাতা দেওয়া হলে পরে আইনী জটিলতার সৃষ্টি হবে। তাই কোম্পানি গুলোর চাপ থাকলেও কুয়েত সরকার বেতন কমাতে রাজি হয়নি। দেশটিতে প্রায় সাড়ে তিন লাখ প্রবাসী বাংলাদেশি আছেন। গত এপ্রিল মাসে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমার আওতায় ৪ হাজারের বেশি অবৈধ প্রবাসী বাংলাদেশি নিবন্ধন করেছে। তারা খুব শীঘ্রই দেশে ফেরৎ যাবার প্রকৃয়া শুরু হয়েছে।

কানাডাঃ
করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীদের সহায়তায় জরুরি বেতন ভর্তুকি প্রকল্পের সময়সীমা আগামী আগস্ট মাস পর্যন্ত বাড়িয়েছে কানাডার জাস্টিন ট্রুডোর সরকার (খবর ১৬ মে, ২০২০)। বেতন ভর্তুকি প্রকল্পের আওতায় যোগ্য প্রতিষ্ঠানগুলোর কর্মীদের ৭৫ শতাংশ মজুরির দায়িত্ব নিয়েছে দেশটির সরকার। জনপ্রতি সপ্তাহে সর্বোচ্চ ৮৪৭ ডলার সহায়তার এ প্রকল্প শেষ হওয়ার কথা ছিল আগামী মাসে। তবে সংকট পুরোপুরি না কাটায় আগস্ট পর্যন্ত এ ভার বহন করবে ট্রুডো।

বৃটেনঃ
চাকুরীজীবিদের বাঁচাতে বৃটিশ সরকার বিগত ২০ মার্চ একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। যাকে চ্যান্সেলর Rishi Sunak বৃটেনের ইতিহাসে অভূতপূর্ব ও ঐতিহাসিক বলে আখ্যায়িত করেছেন। করোনার কারণে ক্ষতিগ্রস্থ কর্মীদের সরকার ৮০% পর্যন্ত বেতন বহন করবে যা জনপ্রতি ২৫০০ পাউন্ড। এজন্য সরকারের ব্যয় হবে ৭৮ বিলিয়ন পাউন্ড। বৃটেনের এক মিলিয়ন কর্মজীবির জন্য এই প্যাকেজ মার্চ থেকে মে পর্যন্ত চলবে। প্রয়োজনে এর মেয়াদ আরো বাড়ানো হবে বলে জানায়। এর আগে করোনায় ক্ষতিগ্রস্থ প্রাইভেট ফার্মগুলোর জন্য ৩৫০ বিলিয়ন পাউন্ড এর একটি বেইল আউট কর্মসূচী ঘোষণা করে বৃটিশ সরকার।

এরকম অনেক দেশে কর্মী বান্ধব ঘোষণা এসেছে। তাই সুসময়ে যে কর্মী প্রতিষ্ঠানের উন্নতির জন্য কাজ করে, দুঃসময়ে প্রতিষ্ঠান এবং সরকার তাদের পাশে থাকবে এ নিস্পাপ আশাবাদ আজ সকল প্রবাসীর।

লেখকঃ আকতার-উজ-জামান, ইসলামী ব্যাংক রিপ্রেজেন্টেটিভ, মাস্কাট, ওমান থেকে।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- [email protected] আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button