বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রপ্তানি মূল্যের প্রত্যাবাসনের দিনের রে‌টেই নগদায়ন হবে ডলার

পণ্য রপ্তানি মূল্য বিলম্বে প্রত্যাবাসন (রপ্তানি পণ্যের মূল্য নির্ধারিত সময়ে না আসলে) হলে প্রকৃত প্রত্যাবাসনের তারিখের বিনিময় হারে মূল্য পরিশোধের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ রপ্তানি পণ্যের মূল্য যে‌দিনই দে‌শে আসুক, প্রকৃত প্রত্যাবাসনের তারিখের ডলারের রেটে মূল্য পরিশোধ কর‌বে ব্যাংক।

সোমবার (৬ মার্চ, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সার্কুলারে বলা হয়েছে, বিলম্বে রপ্তানি মূল্য প্রত্যাবাসনের ক্ষেত্রে প্রকৃত প্রত্যাবাসনের তারিখের বিনিময় হারে রপ্তানি মূল্য নগদায়ন করতে হবে। একইসঙ্গে রপ্তানি মূল্য প্রত্যাবাসনের প্রকৃত তারিখে প্রচলিত বিনিময় হার প্রয়োগ করে রপ্তানিকারক প্রতিষ্ঠানকে মূল্য পরিশোধ করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

রপ্তানি মূল্য প্রত্যাবাসনের প্রকৃত তারিখ এবং প্রত্যাবাসনের সময়ে বিনিময় হারের ব্যবধান হয়। এতে জটিলতা তৈরি হওয়ায় নতুন নির্দেশনা দিয়ে তা কার্যকর করার জন্য বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও বলা হয়েছে, চলতি বিনিময় হার এবং মূল্য প্রত্যাবাসনের প্রকৃত তারিখের বিনিময় হারের ব্যবধানের অর্থ পৃথক খতিয়ানে রাখতে হবে। আর তা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যবহার করতে হবে।

এ সার্কুলার জারির পর সংশ্লিষ্টরা বলছেন, নতুন নির্দেশনার ফলে রপ্তানি মূল্য প্রত্যাবাসনে গতি আসার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button