সাম্প্রতিক ব্যাংক নিউজ

আস্থা ও বিশ্বাসে সকল সূচকে শীর্ষে ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম সুদ মুক্ত শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংক হিসাবে ১৯৮৩ সালের ১৩ মার্চ কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে দেশের মানুষের ভালবাসা এবং বিশ্বাসের স্থান দখল করে রয়েছে ব্যাংকটি। অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাংকটির অবদানের পাশাপাশি সামাজিক উন্নয়নেও রয়েছে অসামান্য অবদান।

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের স্বাক্ষর স্বরূপ ইসলামী ব্যাংক বর্তমানে প্রায় দুই কোটি গ্রাহকের আস্থার ব্যাংক। এই ব্যাংকটির ছয় হাজার ইউনিট দেশ ও প্রবাসে গ্রাহকদের প্রযুক্তিসমৃদ্ধ ব্যাংকিং সেবা প্রদান এবং স্মার্ট ও ক্যাশলেস বাংলাদেশ গঠনে কাজ করছে। ২০২২ সালে ইসলামী ব্যাংক দেশের মোট রেমিট্যান্সের প্রায় এক-তৃতীয়াংশ এককভাবে আহরণ করেছে।

আরও দেখুন:
◾ এক-তৃতীয়াংশ রেমিট্যান্স এককভাবে আহরণ করেছে ইসলামী ব্যাংক

• ইসলামী ব্যাংক প্রায় ২ কোটি গ্রাহকের আস্থার ব্যাংক। সারাদেশে প্রায় ৬ হাজার ইউনিটের মাধ্যমে সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ ব্যাংকিং সেবা প্রদান করে যাচ্ছে।
• সর্বোচ্চ আমানত নিয়ে ইসলামী ব্যাংক দেশের শীর্ষ ব্যাংক।
• সর্বোচ্চ রেমিট্যান্স আহরণের মাধ্যমে এ ব্যাংক দেশের অর্থনীতিকে রাখছে গতিশীল। ২০২২ সালে ইসলামী ব্যাংক আহরণ করেছে ৪৬৫ কোটি মার্কিন ডলার। এ ব্যাংক ডিসেম্বরে রেকর্ড ৫০ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আহরণ করেছে, যা দেশের মোট রেমিট্যান্সের ৩০ শতাংশ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

• ইসলামী ব্যাংক দেশের শীর্ষ রপ্তানিকারক ব্যাংক। গত বছর রপ্তানি খাতে ইসলামী ব্যাংকের মাধ্যমে অর্জিত হয় ৪০৩ কোটি মার্কিন ডলার।
• জাতীয় অগ্রাধিকারভুক্ত খাতসহ সার আমদানিতে সর্বোচ্চ বিনিয়োগ করেছে এ ব্যাংক। ২০২২ সালে ইসলামী ব্যাংকের মাধ্যমে ৭৩ কোটি মার্কিন ডলার মূল্যের সার আমদানি হয়েছে যা দেশের বেসরকারি খাতে আমদানির ৬৫%। ফলে এগিয়ে যাচ্ছে কৃষি খাত, খাদ্য উৎপাদনে স্বনির্ভরতার মাধ্যমে দেশ চলছে সমৃদ্ধির পথে।
• ভারী ও হালকা সকল ধরনের শিল্পের যন্ত্রপাতি আমদানিতে এ ব্যাংক সর্বোচ্চ বিনিয়োগ করেছে। ফলে গড়ে উঠেছে নতুন নতুন শিল্প কারখানা, সৃষ্টি হয়েছে প্রায় ৮৫ লক্ষ মানুষের কর্মসংস্থান।

• ইসলামী ব্যাংক সর্বোচ্চ এসএমই বিনিয়োগকারী ব্যাংক। এ ব্যাংকের অর্থায়নে ৬ হাজারের বেশি শিল্প কারখানা পরিচালিত হচ্ছে।
• এ ব্যাংকের বিনিয়োগে দেশে ৪ লক্ষ পরিবার আবাসন লাভ করেছে।
• জাহাজ নির্মাণসহ দেশের আকাশ, স্থল এবং নৌ পরিবহন খাতে ইসলামী ব্যাংকের রয়েছে সর্বোচ্চ বিনিয়োগ।

• দারিদ্র দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে ৩০ হাজার গ্রামের ১৫ লক্ষাধিক প্রান্তিক পরিবারের মাঝে ক্ষুদ্র বিনিয়োগ প্রদান করেছে এ ব্যাংক, যার সদস্যদের ৯৪ শতাংশই নারী।
• ইসলামী ব্যাংক সর্বোচ্চ কর প্রদানকারী দেশীয় ব্যাংক।
• এক যুগ ধরে বিশ্বসেরা ১ হাজার ব্যাংকের তালিকায় বাংলাদেশের একমাত্র ব্যাংক ইসলামী ব্যাংক। সম্প্রতি এ ব্যাংক বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী ইসলামিক রিটেইল ব্যাংক এবং বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী। ব্যাংক’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

এভাবেই আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে ইসলামী ব্যাংক দেশের আর্থসামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর সম্মিলিত শক্তিতে এগিয়ে চলেছে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button